Monday, April 22, 2019

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

আইনস্টাইন-হকিংকে হারিয়ে দিল ১২ বছরের কিশোরী

আন্তর্জাতিক ডেস্কঃসোনারদেশ২৪:

sonardesh24.com১২ বছরের কিশোরী। কিন্তু বুদ্ধিমত্তায় সে পেছনে ফেলেছে অ্যালবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিংয়ের মতো বিশ্বখ্যাত বিজ্ঞানীদের।

নাম তার রাজগৌরি পাওয়ার। ভারতীয় বংশোদ্ভূত এই কিশোরী ব্রিটেনের মেনসা আইকিউ টেস্টে পেয়েছেন ১৬২ পয়েন্ট, যা আইনস্টাইন-হকিংয়ের আইকিউয়ের চেয়েও দুই পয়েন্ট বেশি।

গত মাসে ব্রিটেনের ম্যানচেস্টার থেকে মেনসা বুদ্ধিমত্তার পরীক্ষায় অংশ নেয় রাজগৌরি। সারা বিশ্ব থেকে ২০ হাজার প্রতিযোগী অংশ নিয়েছিল এই পরীক্ষায়। মেধার বিচারে সবাইকে টপকে শীর্ষস্থান পেয়েছে রাজগৌরি।

নিয়ম অনুযায়ী পরীক্ষায় কোনো প্রতিযোগী ১৪০ পেলেই সে ‘জিনিয়াস’। ১৬২ পেয়ে রাজগৌরি অনায়াসেই সে মানদণ্ড পেরিয়ে যায়। এখন সে মেনসা আইকিউ সোসাইটির সদস্য হতে পারবে।

পরীক্ষার পর রাজগৌরি জানায়, সে নার্ভাস হয়ে গিয়েছিল। এ প্রসঙ্গে রাজগৌরি বলে, ‘আমি শুরুতে কিছুটা নার্ভাস ছিলাম। এটি চমৎকার একটি পরীক্ষা। আমি খুবই খুশি যে পরীক্ষায় বেশ ভালো করতে পেরেছি।’

ভারতীয় এই কিশোরী থাকে ব্রিটেনের চেশায়ার কাউন্টিতে। ব্রিটেনের অ্যালট্রিনচাম গ্রামার স্কুলের ছাত্রী রাজগৌরি ভবিষ্যতে চিকিৎসা বিজ্ঞান নিয়ে পড়তে আগ্রহী। তবে পদার্থবিদ্যা, মহাকাশবিদ্যা ও পরিবেশ বিষয়েও আগ্রহ রয়েছে তার। পড়ালেখার বাইরে সাঁতার কাটা, নেট বল ও দাবা খেলা পছন্দ।

রাজগৌরির বাবা ড. সুরজকুমার পাওয়ার ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক। তিনি বলেন, ‘শিক্ষকদের চমৎকার তত্ত্বাবধানে আমার মেয়ে এই সাফল্য পেয়েছে। এ জন্য আমি গর্বিত।’

প্রসঙ্গত, মেনসা ব্রিটেনের একটি বুদ্ধিমত্তা যাচাইয়ের পরীক্ষা। ১৮ বছরের কম এবং সাড়ে ১০ বছরের বেশি বয়সের যে কেউ এ পরীক্ষায় অংশ নিতে পারে। এর কোনো পাঠ্যক্রম নেই। প্রথমে সহজ প্রশ্ন দিয়ে শুরু হয় পরীক্ষা। ধীরে ধীরে প্রশ্ন কঠিন হতে থাকে। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রশ্নের উত্তর দিতে পারাটাই হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারো দক্ষতা যাচাই হয়ে যায় নির্ধারিত সময়ের মধ্যে সঠিক উত্তর প্রদানের মাধ্যমে।

Share This:

Check Also

sonardesh24.com

শাহজালাল বিমানবন্দরে অস্ত্র ও গুলিসহ আ.লীগ নেতা গ্রেফতার

সোনারদেশ২৪: ডেস্কঃ ঘোষণা ছাড়া অস্ত্র নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করায় এস এম মুজিবুর ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com