Saturday, September 22, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

আগামী ৭ দিন টর্নেডোর সর্বোচ্চ ঝুঁকি

সোনারদেশ২৪ রিপোর্টঃ

sonardesh24.comগত কয়েকদিন ধরেই রাজধানীসহ সারা দেশে বৃষ্টিপাতের মাত্রা বেড়েছে। সঙ্গে ঝড়ো বাতাস আর বজ্রপাত প্রাকৃতিক বিপর্যয়ের ঝুঁকি বাড়িয়ে তুলেছে। এরই ধারাবাহিকতায় আগামী ৭ দিন বাংলাদেশে কালবৈশাখির কারণে সৃষ্ট টর্নেডোর ঝুঁকিপূর্ণ সবচেয়ে বেশি থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

তারা বলছেন, প্রতি বছর এপ্রিল মাসের ৫ তারিখ থেকে ১১ তারিখ পর্যন্ত সময় টর্নেডোর জন্য বেশি ঝুঁকিপূর্ণ।

তবে, দুয়েকদিন আগে থেকেই ঝুঁকিপূর্ণ সময় বিবেচনা শুরু হয়। এই ধরনের টর্নেডো ঝড়ের জন্য বেশি ঝুঁকিতে রয়েছে ঢাকা থেকে যশোর পর্যন্ত ফরিদপুর ও মাদারিপুর এবং চাঁদপুর অঞ্চল।

বিদ্যুৎ চমকানো, বজ্রপাত, বজ্রসহ ভারী বর্ষণ এবং এমনকি বন্যার সময়ও এপ্রিল মাসে বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন অংশে প্রচণ্ড ঝড় হয় যা কালবৈশাখি ঝড় নামে পরিচিত। বাংলাদেশ এবং ভারতের পূর্ব অংশে এ ভয়ঙ্কর ঝড় হয়ে থাকে। আর এই ঝড়ের ফলে মাঝে মাঝে সৃষ্টি হয় টর্নেডো। বিগত কয়েক বছরে কালবৈশাখীর কারণে টর্নেডোর মাত্রা বেড়েছে।

কালবৈশাখী ঝড়ের কারণে সৃষ্ট টর্নেডো নিয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সহকারী পরিচালক বেগম তাসলিমা ইমাম বলেন, ‘বিগত কয়েক বছরে কালবৈশাখীর ঝড়ের কারণে টর্নেডো বেড়ে গেছে। টর্নেডো তৈরি হতে খুব কম সময় নেয় এবং এই দুর্যোগটি নিয়ে পূর্বাভাস দেয়া খুব কঠিন। তবে উন্নত দেশগুলো টর্নেডোকে ‘চেস’ করতে পারে বা ‘মনিটর’ করতে পারে। তাই আমাদেরকে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। এতে করে ক্ষয়-ক্ষতির পরিমাণ অনেক কমানো সম্ভব।’

উত্তর-পূর্বাঞ্চল থেকে কালবৈশাখি ঝড় এবং এ থেকে সৃষ্ট টর্নেডোর ধ্বংসাত্মক এলাকা ধীরে ধীরে নিচের দিকে নেমে আসছে উল্লেখ করে তিনি বলেন, ‘কালবৈশাখি ঝড় বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল থেকে নিচের দিকে নেমে আসছে। এখন দেশের মধ্যবর্তী জেলাগুলো বেশি ঝুঁকিপূর্ণ হয়ে ওঠেছে। ঢাকা থেকে যশোর পর্যন্ত ফরিদপুর ও মাদারিপুর এবং চাঁদপুর অঞ্চল টর্নেডোর জন্য বেশি ঝুঁকিপূর্ণ।’

যুক্তরাষ্ট্রের দক্ষিণাংশের অঙ্গরাজ্যগুলোতেও এই ধরনের টর্নেডো হয়। সেখানে শক্তিশালী টর্নেডো এতো বেশি আঘাত হানে যে, যুক্তরাষ্ট্রের ওই অঞ্চলটি টর্নেডো শব্দের প্রায় সমার্থক হয়ে দাঁড়িয়েছে। টেক্সাসের দক্ষিণ থেকে মিনোসেটার উত্তর পর্যন্ত ‘টর্নেডোর সরু গলি’ হিসেবে পরিচিত। যুক্তরাষ্ট্রের মতো বাংলাদেশ ও ভারতের পূর্ব অংশেও টর্নেডো হচ্ছে।

বিগত কয়েকদিন ধরে বাংলাদেশের আবহাওয়াবিদরা দেখতে পেয়েছেন, বাংলাদেশের উত্তরাঞ্চলে কালবৈশাখী ঝড়ের সহায়ক পরিবেশ সৃষ্টি হয়েছে। এতে ঝড়ো হাওয়ার পাশাপাশি মূষলধারে বৃষ্টিপাত হতে পারে। এখান থেকে বড় ধরনের ঝড়ের ঝুঁকি নেই।

তবে ‘টর্নেডোর সরু গলি’র মতো পরিবেশ হলে চলতি মাসের ৫ থেকে ১১ তারিখের দিকে ঝড়ের কারণে টর্নেডোর আশঙ্কা আছে। তবে মে-জুন মাসে মৌসুমী বৃষ্টিপাত শুরু হয়ে গেলে কালবৈশাখী ঝড়ের কারণে সৃষ্ট টর্নেডোর সম্ভাবনা কমতে থাকবে।

এদিকে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় পাবনার সুজানগর উপজেলায় হঠাৎ টর্নেডোর আঘাতে পাঁচ শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এতে আহত হয়েছেন অর্ধশতাধিক মানুষ।

টর্নেডোয় ক্ষতিগ্রস্ত কয়েকজন ব্রেকিংনিউজকে জানান, গতকাল সন্ধ্যায় ঝড় ও শিলাবৃষ্টির মধ্যে হঠাৎ টর্নেডো আঘাত হানে। এক মিনিটেরও কম সময় ধরে চলা ওই টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড হয়ে যায় উপজেলার চিনাখড়া, চরগোবিন্দপুর দুপপাড়া ও হাসেমপুর গ্রামের অনেক ঘরবাড়ি।

Check Also

sonardesh24.com

মারা গেলেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪: দীর্ঘদিন ধরে অসুখে ভুগে মৃত্যুবরণ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কোয়াং। মৃত্যুর ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com