Wednesday, October 17, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348

আজ নিজামীর আপিলের চূড়ান্ত রায়

ঢাকাঃ সোনারদেশ২৪ডটকমঃ

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির সাজাপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর আপিলের চূড়ান্ত রায় ঘোষণা করা হবে আজ সকালে।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চে নিজামীর আপিল মামলাটি রায়ের জন্য দিনের কার্যতালিকার এক নম্বরে রাখা হয়েছে।

সকাল ৯টার পরে চার বিচারপতির আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করবেন। বেঞ্চের অন্য তিন বিচারপতি হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় পাবনায় হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী গণহত্যার দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এর বিরুদ্ধে নিজামী আপিল করলে ৮ ডিসেম্বর দু’পক্ষের শুনানি শেষ হয়।

ওইদিন দুই পক্ষের বক্তব্য উপস্থাপন শেষে আদালত বলেন, ‘শুনানি শেষ হলো, রায়ের জন্য ৬ জানুয়ারি দিন রাখা হলো।’

২০১০ সালে যুদ্ধাপরাধের বিচার শুরুর পর আপিলে বিভাগে আসা ষষ্ঠ মামলা এটি। আজ এর চূড়ান্ত রায় হতে যাচ্ছে। ট্রাইব্যুনাল থেকে আপিল বিভাগে আসা মানবতাবিরোধী অপরাধের মামলাগুলোর মধ্যে এর আগে ৫ জনের মামলার চূড়ান্ত নিষ্পত্তি হয়েছে।

রায়ের তারিখ নির্ধারণের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ওইদিন রাষ্ট্রের সর্বোচ্চ আইনি কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম বলেছিলেন, ‘ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির সাজা বহাল না থাকলে দেশ ও জাতি হতাশ হবে।’

তিনি আরো বলেন, ‘যে চারটি হত্যা-গণহত্যা ও ধর্ষণের দায়ে ট্রাইব্যুনালের রায়ে নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়েছে, সেগুলোতে সর্বোচ্চ সাজা বহাল থাকবে বলে আমরা আশাবাদী।’

এদিকে, আসামিপক্ষের প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন গতকাল মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ‘আদালত এ মামলায় যে রায়ই ঘোষণা করবেন সেটি আমি আইনজীবী হিসেবে মেনে নেব।’

‘তবে আপিলের রায়ে যদি আমাদের বক্তব্য সঠিকভাবে  মূল্যায়ন না করা হয় সেক্ষেত্রে রিভিউ করা হবে’, বলেন মাহবুব।

২০১৪ সালের ২৯ অক্টোবর বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মতিউর রহমান নিজামীকে ফাঁসির দণ্ড দেন। ১৬টি অভিযোগের মধ্যে আটটি অভিযোগ প্রমাণিত হলেও তাকে ওই দণ্ড দেয়া হয় চারটি অভিযোগে। ২, ৪, ৬ ও ১৬ নম্বর অভিযোগে বুদ্ধিজীবী হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠন, সম্পত্তি ধ্বংস, দেশত্যাগে বাধ্য করার অপরাধে নেতৃত্ব দেয়ায় অপরাধে তাকে মৃত্যুদণ্ডের সাজা দেয়া হয়।

ট্রাইব্যুনালের দেয়া রায়ের বিরুদ্ধে ওই বছরের ২৩ নভেম্বর সুপ্রিম কোর্টে আপিল করেন নিজামী। ৬ হাজার ২৫২ পৃষ্ঠার আপিলে খালাস চেয়ে আবেদন করেন নিজামী। মোট ১৬৮টি কারণ দেখিয়ে ওই আপিল করা হয়।

৭২ বছর বয়সী নিজামী বিগত চার দলীয় জোট সরকারের শিল্পমন্ত্রী ছিলেন। তার আগে ২০০১-০৩ সময়ে ছিলেন কৃষিমন্ত্রী। এর আগে চট্টগ্রামের চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলাতেও তার মৃত্যুদণ্ডের আদেশ হয়।

নিজামীর চূড়ান্ত রায়কে কেন্দ্র করে বাড়তি সতর্কতা নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সম্প্রতি রাজধানীর বনশ্রীতে কোটি টাকাসহ জামায়াতের পাঁচ নেতাকর্মীকে আটক এবং তাদের দেয়া বেশ কিছু তথ্যের পরিপ্রেক্ষিতেই এই পদক্ষেপ।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) নজরুল ইসলাম জানান, রায়কে কেন্দ্র করে যে কোনো ধরনের নাশকতা মোকাবেলায় দেশের সব জেলার পুলিশ প্রধানদের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

Check Also

sonardesh24.com

নওগাঁয় দুটি ব্রীজের ভিত্তি প্রস্তর স্থাপন

নওগাঁ প্রতিনিধিঃ সোনারদেশ২৪: নওগাঁর মহাদেবপুরে স্বাধীনতার দীর্ঘ ৪৭ বছর পর অবশেষে আত্রাই নদীর শিবগঞ্জঘাট ও ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com