Tuesday, November 13, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

আজ বিদ্রোহী কবির ১১৮তম জন্মজয়ন্তী

সোনারদেশ২৪ রিপোর্টঃ

sonardesh24.comদ্রোহ, প্রেম, মানবতার কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। আজ তার ১১৮তম জন্মজয়ন্তী। ১৮৯৯ সালের এই দিনে তত্কালীন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে তার জন্ম। তার ডাক নাম ছিল দুখু মিয়া। কবির বাবা কাজী ফকির আহমেদ, মা জাহেদা খাতুন।

‘মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী, আর হাতে রণতূর্য’ কাজী নজরুলের কবি সত্তার দ্বৈততার পরিচয় মেলে কবির লেখা বিখ্যাত এই পঙক্তিতে। তিনি ছিলেন একাধারে কবি, গীতিকার, ঔপন্যাসিক, নাট্যকার, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ ও দার্শনিক। তার রচনায় সোচ্চার কণ্ঠে ধ্বনিত হয়েছে শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির বার্তা। মানবতার মুক্তির পাশাপাশি সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, কুসংস্কারের বিরুদ্ধেও তিনি ছিলেন প্রতিবাদী।

জাতীয় কবির ১১৮তম জন্মজয়ন্তী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

নিজের শেষ ইচ্ছা অনুযায়ী কাজী নজরুল ইসলামকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের পাশে কবর দেয়া হয়। আজ ভোরের আলো ফোটার সাথে সাথেই ঢাকার সব পথের ঠিকানা হবে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদের পাশে প্রিয় কবির মাজার। ফুলেল শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হবেন তিনি। ফুলে ফুলে ভরে উঠবে তার কবর।

জাতীয় পর্যায়ে কবি নজরুলের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মঙ্গলবার তিন দিনব্যাপী অনুষ্ঠানমালা উদ্বোধন করা হয়েছে। সকাল ১১টায় ‘গাহি সাম্যের গান’ মঞ্চে পায়রা অবমুক্ত করে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহীত উল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- ট্রেজারার প্রফেসর এএম এম শামসুর রহমান, কবি নাতনি খিলখিল কাজী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. হুমায়ুন কবীর।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মাহবুব হোসেন ও শিক্ষক সমিতির সভাপতি তপন কুমার সরকার। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু সাধারণ সম্পাদক  রাকিবুল হাসান রাকিব।

এসময় নজরুল গবেষণায় অবদানের জন্য বিশিষ্ট নজরুল গবেষক অধ্যাপক ড. রাজিয়া সুলতানা ও ভারতের বিশিষ্ট নজরুল গবেষক অধ্যাপক ড. সুমিতা চক্রবর্তী এবং নজরুল সংগীতে অবদানের জন্য শিল্পী ফেরদৌস আরা’কে ‘নজরুল বিশ্ববিদ্যালয় সম্মাননা’ প্রদান করা হয়।

ঢাকা ছাড়াও দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি যথাযোগ্যভাবে উদযাপন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলো এ উপলক্ষে কর্মসূচি গ্রহণ করবে। যেসব জেলায় জাতীয় কর্মসূচির অংশ হিসেবে নজরুল জন্মবার্ষিকী উদযাপন করা হবে না, সেসব জেলার জেলা প্রশাসকরা স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি ও সুধীজনের সহযোগিতায় যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করবে। জাতীয় পর্যায়ের অনুষ্ঠান ও অন্যান্য অনুষ্ঠানমালা বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বেসরকারি চ্যানেলগুলো সম্প্রচার করবে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জাতীয় পর্যায়ের মূল অনুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠানগুলোয় ব্যাপক নিরাপত্তা প্রদান করবে।

জাতীয় কবির স্মৃতিবিজড়িত ময়মনসিংহের ত্রিশাল ও কুমিল্লার দৌলতপুরে স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় জন্মবার্ষিকী উদযাপন করা হবে।

সরকারি উদ্যোগ ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন কবির জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, বাংলা একাডেমিসহ বিভিন্ন প্রতিষ্ঠান নানা আয়োজনে জন্মদিন উদযাপন করবে।

বাংলা ভাষার ঐশ্বর্য এবং নিজস্ব পরিমণ্ডল সৃষ্টি করে নতুন এক বিস্ময়ের সূচনা করা এ মহান মানুষটি শেষ জীবনে বাকশক্তিহীন ছিলেন। অসুস্থ নজরুল ইসলামকে ১৯৭২ সালের ২৪ মে বাংলাদেশে স্থায়ীভাবে নিয়ে আসা হয়। ১৯৭৪ সালের ৯ ডিসেম্বর বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তাকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি দেয়া হয়।

১৯৭৬ সালে কবিকে দেয়া হয় অমর একুশে পদক। ওই বছরই তিনি চিকিৎসাধীন থাকা অবস্থায় ২৯ আগস্ট পিজি হাসপাতালে (বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়) ইন্তেকাল করেন।

Check Also

sonardesh24.com

নৌকার মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার বুধবার

সোনারদেশ২৪: ডেস্কঃ নৌকার মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার আগামীকাল বুধবার (১৪ নভেম্বর) অনুষ্ঠিত হবে। একাদশ জাতীয় সংসদ ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com