Thursday, October 18, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

ইন্টারনেটের গতি বাড়াতে চান?

সোনারদেশ২৪: ডেস্কঃ

sonardesh24.comইন্টারনেট ঘিরেই এখন মানুষের যত কাজ। অনেক সময় ইন্টারনেট সংযোগে ধীরগতির হয়ে যায়। ধীরগতির কারণটা কম্পিউটারে, নাকি ইন্টারনেট সংযোগে এটা বুঝা যায় না। কয়েক ধাপে ইন্টারনেট সংযোগ পরীক্ষা করে নিয়ে ইন্টারনেটের গতি বাড়ানো যায়। ইন্টারনেটের গতি বাড়াতে যা করবেন-

ইন্টারনেট সংযোগ পরীক্ষা: আপনার ইন্টারনেট সংযোগ ঠিকঠাক চলছে কি না, সেটি সহজেই পরীক্ষা করে নিতে পারেন। এ জন্য www.speedtest.net ওয়েব ঠিকানায় ঢুকে Begin Test-এ ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। পরীক্ষা সম্পন্ন হলে আপনি কেমন গতির ইন্টারনেট ব্যবহার করছেন, তা জানতে পারবেন।

পিসিতে ভাইরাস স্ক্যান: কম্পিউটারে ভাইরাস বা ম্যালওয়্যার থাকলে কাজের ক্ষতির সঙ্গে ইন্টারনেট সেবাও ধীরগতির করে দিতে পারে। তাই ভালো এবং নিবন্ধিত অ্যান্টিভাইরাস দিয়ে কম্পিউটার স্ক্যান করে নিন। কম্পিউটারের ভাইরাস ইন্টারনেট সেবা বাধাগ্রস্ত করলে সঠিক সেবা পাওয়া যাবে না।

স্বয়ংক্রিয় হালনাগাদ বন্ধ রাখুন: কম্পিউটারের উইন্ডোজ আপডেট এবং অন্য অনেক সেবা স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ (আপডেট) হয়ে যায়। এটি বন্ধ করতে না পারলে কখনো কখনো অযথা ইন্টারনেট ব্যয় হয়। উইন্ডোজ আপডেট বন্ধ করতে Control Panel-এ গিয়ে Windows Update-এ ক্লিক করে সেটি খুলুন। এখানে বাঁ পাশের তালিকা থেকে Change Settings-এ ক্লিক করে খুলুন। এখানে Important updates ড্রপ-ডাউন মেনু থেকে Never check for updates (not recommended) নির্বাচন করে নিচের টিক দেয়া বাকি অপশনের টিক চিহ্ন তুলে দিয়ে OK করুন।

টুলবার ও এক্সটেনশন বন্ধ রাখুন: অনেক সময় ইন্টারনেট ব্রাউজারের অপ্রয়োজনীয় কিছু টুলবার ও এক্সটেনশন যোগ হয়ে যায়। এর মধ্যে Ask Toolbar, iLivid সহ অন্য অনেক টুলবার যোগ হলে বিড়ম্বনার শিকার হতে হয়। এগুলো সরিয়ে (রিমুভ/আন-ইনস্টল) ফেললে ইন্টারনেট সেবায় আর বিড়ম্বনায় পড়বেন না।

ব্যান্ডউইটথ বাড়িয়ে নিন: উইন্ডোজ অপারেটিং সিস্টেম কম্পিউটারের জন্য কিছু ব্যান্ডউইটথ নির্দিষ্ট করে রাখে। এটি বন্ধ করে নিলে ইন্টারনেটের গতি কিছুটা বেড়ে যাবে। এ জন্য উইন্ডোজ ৭-এর Start Menu থেকে Run প্রোগ্রাম চালু করুন। এখানে gpedit.msc লিখে এন্টার চাপুন। গ্রুপ পলিসি এডিটর খুলে গেলে এর বাঁ পাশের Computer Configuration থেকে Administrative Templates-এ গিয়ে Network-এ ক্লিক করুন। এবার তালিকায় থাকা QoS Packet Scheduler-এ দুই ক্লিক করে খুলে নিন। এখানে Limit reservable bandwidth-এ দুই ক্লিক করে খুলে Enabled-এ টিক দিয়ে দিন। এবার Bandwidth limit (%) ঘরে ০ (শূন্য) লিখে ওকে করুন। এবার কম্পিউটার রিস্টার্ট করে নিয়ে ব্যবহার করতে থাকুন।

Check Also

sonardesh24.com

মৃত্যুর ৭ মিনিটে আগেই খাশোগিকে টুকরো টুকরো করা হয়

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪: তুরস্কের ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে হত্যা করা সৌদি আরব থেকে নির্বাসিত সাংবাদিক জামাল ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com