Sunday, March 24, 2019

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348

কাঁচা চামড়ায় লোকসানের আশঙ্কা, ব্যবসায়ীদের মাথায় হাত

ঢাকাঃসোনারদেশ২৪ডটকমঃ

sonardesh24.comচামড়া শিল্পে এবার লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারেননি আড়তদাররা। পশু কোরবানি কম হওয়ায় লক্ষ্যের চেয়ে শতকরা ৮ ভাগ কম চামড়া সংগ্রহ হয়েছে বলে জানিয়েছেন তারা।

অপরদিকে নির্ধারিত দামের চেয়ে বেশি দামে চামড়া কিনে লোকসানে পড়েছেন মৌসুমী ব্যবসায়ীরা। আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখেই এবার চামড়ার দাম ঠিক করা হয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

এবার কোরবানির ঈদে এক কোটি পশুর চামড়া সংগ্রহের লক্ষ্য ছিল আড়তদারদের। সংগ্রহ হয়েছে ৯২ লাখ। ভারতীয় গরু কম আসায় এবং বাজারে দাম বেশি থাকায় পশু কোরবানি কম হয়েছে বলে মনে করে কাঁচা চামড়া ব্যবসায়ীরা।

ঢাকায় গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৫০ টাকা এবং অন্যান্য এলাকায় ৪০ টাকা নির্ধারণ করা হয়েছিলো। কিন্তু এর চেয়ে বেশি দামে চামড়া কিনে মাথায় হাত মৌসুমী ব্যবসায়ীদের

আড়তদাররা বলছেন, মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে ফুটপ্রতি ৭৫ থেকে ৮০ টাকায় চামড়া কিনতে বাধ্য হয়েছেন তারা।

বাণিজ্যমন্ত্রী বলেছেন, ‘ইউরোপের বাজার বন্ধ হয়ে যাওয়ায় চাহিদা কমেছে দেশি চামড়ার, যার কারণে গতবারের চেয়ে কম দাম নির্ধারণ করা হয়েছে।’

পুঁজি সঙ্কটের কারণে এবারের কোরবানি ঈদে চামড়া ক্রয় নিয়ে বিপাকে পড়েছে নাটোরের চামড়া ব্যবসায়ীরা। ঢাকার ট্যানারি মালিকদের কাছ থেকে গত বছরের প্রায় দুইশত কোটি টাকা এখনও বকেয়া থাকায় ব্যবসায়ীরা তীব্র পুঁজি সংকটে পড়েছেন। আর একই কারণে চামড়া বাজারে ধস নামার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়া বাজার খ্যাত নাটোরের ব্যবসায়ীরা কোরবানি ঈদের আগে যে সময়ে চামড়া ক্রয়ের সকল প্রস্তুতি গ্রহণ করার কথা সেখানে বকেয়া উত্তোলন করতে ঢাকার ট্যানারি মালিকদের দ্বারে দ্বারে ঘুরছেন তারা। এদিকে, ট্যানারি মালিকদের কাছে বিপুল পরিমাণ টাকা বকেয়া থাকায় চলতি বছর বড় ব্যবসায়ী ছাড়া ছোটখাটো ব্যবসায়ীরা চামড়া ক্রয় করতে পারবেন কিনা এ নিয়েও তাদের মধ্যে দেখা দিয়ে শঙ্কা।

এছাড়া, একই কারণে চামড়া বিদেশে পাচারের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। এতে করে চামড়া শিল্পে বড় ধরনের লোকসান হতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। 

এদিকে পর্যাপ্ত চাহিদার পাশাপাশি ন্যায্য মূল্য না পাওয়ায় ধস নেমেছে দেশের সর্ববৃহৎ চামড়ার বাজারখ্যাত সাভারের আমিনবাজারে। চাহিদানুযায়ী ট্যানারী মালিকরা চামড়া প্রতি স্বল্প মূল্য বেঁধে দেয়ায় মৌসুমী ব্যবসায়ীরা পড়েছে বিপাকে। সব মিলিয়ে দেশের দ্বিতীয় রপ্তানিকারক খাত চামড়া শিল্পের ব্যবসায়ীরা এবার চামড়া কিনে লোকসানের মুখে পড়েছেন।

সরকারের বেধে দেয়া সময়ের মধ্যে সাভারের হেমায়েতপুরে ট্যানারী শিল্প স্থানান্তর না করায় একদিকে যেমন লোকসানের মুখে পড়েছে ট্যানারী মালিকরা। অন্যদিকে বহির্বিশ্বে সুনাম হারাচ্ছে এ শিল্প। সেইসঙ্গে পর্যাপ্ত চমড়া মজুদ থাকা সত্ত্বেও চাহিদা কম থাকায় বেড়েছে দুঃশ্চিন্তা।

Check Also

শাহজালাল বিমানবন্দরে অস্ত্র ও গুলিসহ আ.লীগ নেতা গ্রেফতার

সোনারদেশ২৪: ডেস্কঃ ঘোষণা ছাড়া অস্ত্র নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করায় এস এম মুজিবুর ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com