Sunday, April 21, 2019

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

কাতারে সেনা মোতায়েনের ঘোষণা তুরস্কের

আন্তর্জাতিক ডেস্কঃসোনারদেশ২৪:

sonardesh24.comকাতারে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। বুধবার এ সংক্রান্ত একটি প্রস্তাবে অনুমোদন দেয় তুরস্কের পার্লামেন্ট। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল জাজিরা। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্নের পর দেশটিতে অচলাবস্থা বিরাজের মধ্যেই তুরস্ক এ সিদ্ধান্ত নিল।

খবরে বলা হয়েছে, এ সিদ্ধান্ত অনুসারে কাতারের তুর্কি সামরিক ঘাঁটিতে সেনা মোতায়েন করা হবে। এই প্রস্তাবটি প্রথম খসড়া করা হয়েছিল চলতি বছরের মে মাসে। বুধবার তা দেশটির পার্লামেন্টে ২৪০ ভোটে পাস হয়। প্রস্তাবটিতে সমর্থন দেয় ক্ষমতাসীন একে পার্টি ও জাতীয়বাদী বিরোধী দল এমএইচপি।

তুরস্ক দীর্ঘদিন ধরেই কাতারের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে আসছে। কাতারের মিত্র দেশগুলোর মধ্যে তুরস্ক অন্যতম। কাতারে তুরস্ক একটি সেনা ঘাঁটিও নির্মাণ করছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করায় মধ্যপ্রাচ্যের দেশগুলোর সমালোচনা করেছেন। তিনি বলেছেন, নিষেধাজ্ঞা আরোপে সংকটের সমাধান হবে না। এ সংকটে কাতারকে সব ধরনের সহযোগিতা ও সমাধানে সব শক্তি কাজে লাগাবে তুরস্ক।

২০১৪ সালে স্বাক্ষরিত চুক্তি অনুসারে মধ্যপ্রাচ্যে প্রথম সামরিক ঘাঁটি কাতারে গড়ে তুলছে তুরস্ক। ২০১৬ সালে ওই সময়কার তুর্কি প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোলগু সামরিক ঘাঁটিটি পরিদর্শন করেন। এরই মধ্যে ঘাঁটিটিতে দেড়শ সেনা মোতায়েন রয়েছে।

উল্লেখ্য, সোমবার কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৬ দেশ। প্রথমে সৌদি আরব, বাহরাইন ও পরে তাদের ধারাবাহিকতায় মিসর, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া ও ইয়েমেন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। ইয়েমেনে কথিত সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের আরব জোট থেকেও বাদ দেওয়া হয় কাতারকে।

Share This:

Check Also

sonardesh24.com

শাহজালাল বিমানবন্দরে অস্ত্র ও গুলিসহ আ.লীগ নেতা গ্রেফতার

সোনারদেশ২৪: ডেস্কঃ ঘোষণা ছাড়া অস্ত্র নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করায় এস এম মুজিবুর ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com