Wednesday, October 17, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348

জীবনের ঝুকি নিয়ে থেমে নেই তামাক শ্রমিকরা

গাইবান্ধা প্রতিনিধি, সোনারদেশ২৪ডটকমঃ

তামাক ও তামাকজাত দ্রব্য মৃত্যুর কারণ । তা জেনেও থেমে নেই গাইবান্ধার সুন্দরগঞ্জের বেশ কিছু সংখ্যাক তামাক পরিচর্যাকারী কৃষক । জীবন ও জীবিকার দাগিদে তারা অধিক লাভের আশায় ঝুকে পড়ছে তামাক চাষে । তামাকের নিকোটিন শরীরে প্রবেশ করলে জটিলও কঠিন রোগ হতে পারে জেনেও তারা থেমে নেই এ কাজে ।

উপজেলার তিস্তা নদীর চরাঞ্চলে প্রতি বছরের ন্যায় এবারও প্রায় দেড়শ একর জমিতে তামাকের চাষ হয়েছে। উপজেলার মীরগঞ্জ,সীচা,পাচপীর,হরিপুর বেলকা বাজারে তামাক বেচাকেনা হয়ে থাকে । স্থানীয় ব্যাবসায়ীরা তামাক ক্রয় করে তা গুদাম মজুদ করে রাখে । তারপর দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করে । গ্রেড অনুযয়ী প্রতি মন তামাক ৪-৮ হাজার টাকায় বিক্রি করেন । এবং স্থানীয় ব্যাবাসায়ীরা তা ক্রয় করে গুদামে রেখে পরিচর্যা করেন । এ পরিচালনার কাজে প্রায় শতাধিক শ্রমিক রয়েছেন ।

শ্রমিকরা জানান,দীর্ঘদিন ধরে এ পেশায় নিয়জিত থাকায় হঠাৎ করে অন্য কোথাও যেতে পাড়ছেন না তারা । তামাক পরিচর্যার শ্রমিক আব্দুর রহমান জানান,সারাদিন এ কাজ করে রাতে সর্দিকাশি,সহ স্বাসকষ্ট জনীত রোগে ভ’গতে হয় । এ কাজ করে প্রতিদিন ২০০-২৫০ টাকা পাওয়া যায়,জীবিকার তাগিদে জীবনের ঝুকি জেনেও এ কাজ করতে হচ্ছে বলে জানান তিনি ।

Check Also

sonardesh24.com

নওগাঁয় দুটি ব্রীজের ভিত্তি প্রস্তর স্থাপন

নওগাঁ প্রতিনিধিঃ সোনারদেশ২৪: নওগাঁর মহাদেবপুরে স্বাধীনতার দীর্ঘ ৪৭ বছর পর অবশেষে আত্রাই নদীর শিবগঞ্জঘাট ও ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com