Tuesday, February 19, 2019

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

ঢাকা-কলকাতা সরাসরি বাস চলাচল শুরু

সোনারদেশ২৪ রিপোর্টঃ

sonardesh24.comঢাকা-কলকাতা সরাসরি বাস চলাচল শুরু হয়েছে। এর ফলে ১০ ঘণ্টায় যাওয়া যাবে কলকাতা।

সোমবার সকাল সাড়ে ৭টায় রাজধানীর কমলাপুরে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) আন্তর্জাতিক বাস টার্মিনালে এ বাস সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মিজানুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে বিআরটিসির চেয়ারম্যান বলেন, নতুন এ সার্ভিসের মাধ্যমে দুদেশের বন্ধুত্বের সম্পর্ক আরো বাড়বে।

তিনি বলেন, ঢাকা থেকে ১০ ঘণ্টায় বাসে করে কলকাতা যাওয়া যাবে। মাওয়া হয়ে এটাই প্রথম কলকাতার সঙ্গে চালু হওয়া বাস সার্ভিস।

বিআরটিসির চেয়ারম্যান বলেন, ২০১৯ সাল নাগাদ পদ্মা সেতু দিয়ে গাড়ি চলাচলের পরিকল্পনা রয়েছে। পদ্মা সেতুর ওপর দিয়ে এই গাড়ি চললে খুব কম সময়ে যাতায়াত করা যাবে। যার অপারেটর হিসেবে রয়েছে গ্রিনলাইন পরিবহন।

অনুষ্ঠানে জানানো হয়, গ্রিনলাইন পরিবহন ও বিআরটিসির যৌথ উদ্যোগে একদিন পরপর বাসটি ঢাকা-কলকাতার মধ্যে সংযোগ স্থাপন করবে। খুলনা থেকেও বাসটি যাত্রী নেবে।

অনুষ্ঠানে আরো জানানো হয়, বাসটি ঢাকা থেকে মাওয়া ফেরি পার হয়ে যাবে মাত্র আড়াই ঘণ্টায়। আর রাজধানী থেকে আট ঘণ্টা লাগবে খুলনা সীমান্ত পর্যন্ত পৌঁছাতে। আরো দুই ঘণ্টায় সরাসরি কলকাতা যাবে। সুবিধাটা হলো, ঢাকা থেকে যাত্রীরা যে বাসে রওনা হবে, সেই একই বাসে কলকাতা নামবে। যাত্রাপথে কোনো বাস পরিবর্তন করতে হবে না। খুলনায় বাস কাউন্টার থেকেও যাত্রী উঠতে পারবে।

প্রতি সোম, বুধ ও শুক্রবার সকাল সাড়ে ৭টায় কমলাপুর বিআরটিসি টার্মিনাল থেকে ছেড়ে যাবে বাস। আর কলকাতার সল্টলেক করুণাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে প্রতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার সকাল সাড়ে ৭টায় ঢাকার উদ্দেশ্যে ছাড়বে। রাত ৮টার দিকে বাসটি ঢাকায় এসে পৌঁছাবে।

গ্রিনলাইন পরিহনের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) মো. আলাউদ্দিন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এসএম এলাহী, বিআরটিসির ডিজিএম রফিকুল ইসলাম, গ্রিনলাইনের জেনারেল ম্যানেজার আব্দুস সাত্তার এ সময় উপস্থিত ছিলেন।

১৯৯৮ সালে প্রথম ঢাকার-কলকাতার মধ্যে যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়। আর ২০০৮ সালের ১৪ এপ্রিল মৈত্রী ট্রেনের মাধ্যমে চালু হয় বাংলাদেশ-ভারত রেল যোগাযোগ। এরপর ২০১৫ সালে কলকাতা-ঢাকা-আগরতলার মধ্যে চালু করা হয় যাত্রীবাহী বাস চলাচল। আর গত ৮ এপ্রিল খুলনা-কলকাতা রুটে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন ও বাস সার্ভিস শুরু হয়েছে। এবারে শুরু হলো ঢাকা-খুলনা-কলকাতা যাত্রীবাহী বাস।

প্রসঙ্গত, ১৫ মে এ রুটে বাস চলাচলের কথা ছিল। কিন্তু ভারতীয় কর্তৃপক্ষের প্রস্তুতি কার্যক্রম শেষ না হওয়ায় এক সপ্তাহ পিছিয়ে যায় উদ্বোধন কার্যক্রম।

Check Also

sonardesh24.com

চবিতে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র উদ্ধার

চট্টগ্রাম প্রতিনিধিঃ সোনারদেশ২৪: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কলা অনুষদ ঝুপড়িতে পুলিশ বিশেষ অভিযান চালিয়ে পরিত্যক্ত অবস্থায় ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com