Sunday, December 16, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

তরুণরাই সারাদেশে সংস্কৃতি ছড়াবে: ফারুক খান

সোনারদেশ২৪ রিপোর্টঃ

sonardesh24.comস্বোপার্জিত স্বাধীনতা চত্ত্বরে আয়োজিত ‘নবান্ন উৎসব ও লোকজ মেলা’উসবের শেষ দিনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বুধবার (১৬ নভেম্বর) বিকেলে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক মন্ত্রী কর্নেল (অব) মুহাম্মদ ফারুক খান আমাদের সংস্কৃতি সারা দেশে ছড়াতে তরুণদের প্রতি আহ্বান জানান।

‘লোকজ সাংস্কৃতিক ও বাংলাদেশ পর্যটন শিল্প’ শীর্ষক আলোচনা সভা বাংলাদেশ ইয়ূথ এন্ড স্টুডেন্টস ফোরাম ফর ট্যুরিজম ডেভেলপমেন্ট উদ্যোগে অনুষ্ঠিত হয়।

কর্নেল (অব) মুহাম্মদ ফারুক খান বলেন, ‘তরুণদের মধ্যমে আমাদের সংস্কৃতি সারা দেশে ছড়াতে হবে। এ লক্ষেই কাজ করতে হবে। আমাদের দেশে অনেক ঐতিহ্যবাহী দর্শনীয় স্থান রয়েছে। আমরা বিদেশে ঘুরতে যাই, বিদেশ ঘুরতে যাওয়ার আগে আমাদের নিজেদের দেশ ঘুরে দেখা উচিত। আমাদের কান্তজির মন্দির, পাহাড়পুর বিহার, ময়নামতি ঘুরে দেখা উচিত।’

‘আমাদের প্রতিটি জেলা উপজেলার নিজেস্ব সংস্কৃতি রয়েছে। আমাদের সেগুলোর সাথে পরিচিত হওয়া উচিত।’

দেশের প্রতিটি উপজেলায় নবান্ন উৎসবের আয়োজন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘একটি  ডিজিটাল পর্যটন ওয়েব সাইট তৈরি করতে হবে। যে ওয়েব সাইটে দেশের বিভিন্ন পর্যটন স্থানের ছবি ও ভিডিও থাকবে। বাঙালি অতিথি পরায়ণ জাতি। আমরা যদি সুন্দর থাকি বিদেশিরা আসতে বাধ্য হবেন।’

‘আমার পর্যটন বান্ধব হওয়ায় আমাদের অভ্যন্তরিন পর্যটকের সংখ্যা এক কোটিরও উপরে এবং বিদেশি পর্যটকের সংখ্যা ৬ লাক্ষের উপরে।’

গ্রাম বাংলার ঐতিহ্য শহুরে মানুষের কাছে তুলে ধরতেই স্বোপার্জিত স্বাধীনতার চারপাশে স্টলে নানা ধরনের পিঠা, পুলি, খাটি মধু ও হাতে বোনা তাঁত কাপড়ের দোকান দিয়েছেন বিক্রেতারা। এই সকল স্টল থেকে কিশোর কিশোরীরা কিনছে গ্রামীণ সব জিনিসপত্র।

প্রসঙ্গত, নবান্ন উৎসবের সঙ্গে মিশে আছে বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতি। অগ্রহায়ণের প্রথম দিনকে ঘিরে চলে উৎসবের নানা আয়োজন। নতুন ধান কাটা আর সেই ধানের প্রথম অন্ন খাওয়াকে কেন্দ্র করে পালিত হয় নবান্ন উৎসব। এ মাসেই কৃষকের ঘর ভরে উঠে ঘাম ঝরানো গোলা ভরা ধানে। বছর ঘুরে আবার এসেছে অগ্রহায়ণ। বাঙালির প্রধান কৃষিজ ফল কাটার ক্ষণ। স্মরণাতীত কাল থেকে বাঙালির জীবনে পয়লা অগ্রহায়ণকে বলা হয়ে থাকে বাৎসরিক সুদিন। এদিনকে বলা হয় নবান্ন। নবান্ন হচ্ছে হেমন্তের প্রাণ। নতুন ধানের চাল দিয়ে তৈরি করা হয় পিঠা, পায়েস, ক্ষীরসহ হরেক রকমের খাবার। বাড়ির আঙিনা নতুন ধানের মৌ মৌ গন্ধ ভরে ওঠে।

Check Also

sonardesh24.com

বিজয় দিবসের নাটক ‘আত্মজ’

বিনোদন ডেস্কঃ সোনারদেশ২৪: মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘আত্মজ’। মহান বিজয় দিবস উপলক্ষে ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com