Monday, February 18, 2019

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

তুতেনখামেন পিরামিডের রহস্য উন্মোচনে বিজ্ঞানীদের অভিযান

সোনারদেশ২৪:ডেস্কঃ

sonardesh24.comমিশরের সব থেকে অল্পবয়সি রাজা ছিলেন তুতেনখামেন। মাত্র ন’বছর বয়সে সিংহাসনে বসেন তিনি। কিন্তু খুবই অল্প দিন রাজত্ব করে মারাও যান। সে দেশের নিয়মানুযায়ী, তার নামাঙ্কিত পিরামিড তৈরি করে যুবক ফারাওকে সেখানে সমাধিস্থ করা হয়।

কথিত আছে, মিশরীয় ফারাওদের সমাধিস্ত করার সময় তাদের যাবতীয় পার্থিব জিনিস, ধন-রত্নও রেখে দেওয়া হতো পিরামিডের অন্দরে।

পরবর্তীকালে, ইতিহাসবিদরা তুতেনখামেন সম্পর্কে আরও তথ্য জানার জন্য সেই পিরামিডের অন্দরে গিয়েছিলেন। ১৯২৩ সালে, হাওয়ার্ড কারটারের নেতৃত্বে মিশরীয় এই ফারাওয়ের ‘টুম্ব’ অক্ষত অবস্থায় আবিষ্কার করেন।

কিন্তু শোনা যায় যে, সেই দলের সকলেরই অকালমৃত্যু হয়। এরপরে আরও অনেকবারই খননকার্য চালানো হয়েছিল। কিন্তু সেভাবে কোনও নতুন তথ্য পাওয়া যায়নি।

চলতি মাসের শেষের দিকে আরও একবার তুতেনখামেনের পিরামিডের অন্দরে প্রবেশ করবেন এক দল বৈজ্ঞানিক। দলনেতা ফ্র্যাঙ্কো পরসেলির মতে, এই অভিযান বেশ কষ্টসাধ্য হবে এবং কাজ শেষ হতে বেশ কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। তবে, তুতেনখামেনের পিরামিডের ভিতরে ‘সিকরেট চেম্বার’ বা গুপ্তঘর আছে কি না, তার উত্তর নিয়েই তারা ফিরবেন।

এই কাজের জন্য, অত্যাধুনিক রাডার টেকনোলজি ব্যবহার করবেন ফ্র্যাঙ্কো পরসেলি এ তার দল। যার মাধ্যমে মাটির তলায় প্রায় ৩২ ফুট পর্যন্ত কিছু রয়েছে কি না, তা জানা যাবে। এবার অপেক্ষা, ৩৩০০ বছরের পুরনো এই পিরামিডের রহস্য উন্মোচনের।

Check Also

sonardesh24.com

সংরক্ষিত নারী আসনে চট্টগ্রামের চার এমপি

চট্টগ্রাম প্রতিনিধিঃ সোনারদেশ২৪: একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে বৃহত্তর চট্টগ্রামের চার নারী বিনা প্রতিদ্বন্ধিতায় ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com