Friday, October 19, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

দেশি জঙ্গিদের সঙ্গে বাইরের যোগাযোগ আছে: নিশা

ঢাকাঃসোনারদেশ২৪ডটকমঃsonardesh24.com

নিশা দেশাই বিসওয়ালমধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বলেছেন, বাংলাদেশের ভেতরে বেড়ে ওঠা জঙ্গিদের সঙ্গে আন্তর্জাতিক জঙ্গি নেটওয়ার্কের যোগাযোগ আছে বলে তার দেশ মনে করে। তবে এসব যোগাযোগ কীভাবে ঘটে এবং জঙ্গিদের লক্ষ্য কী, তা জানতে তার দেশ বদ্ধপরিকর।
 
গতকাল মঙ্গলবার বেসরকারি টেলিভিশন চ্যানেল চ্যানেল-২৪ কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। রাতে ওই সাক্ষাৎকারটি প্রচার করে টিভি চ্যানেলটি।
 
সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ১১ জুলাই থেকে তিন দিনের ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ ছাড়া তিনি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিক ও আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এবং পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া তিনি কূটনীতিক, বিভিন্ন পেশাজীবী ও পত্রিকার সম্পাদকদের সঙ্গে মতবিনিময় করেন।
আলোচনায় উপস্থিত লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, গুলশানে রেস্তোরাঁয় হামলায় জড়িত জঙ্গিদের সঙ্গে আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের যোগাযোগ থাকার কথা নিশা দেশাই উল্লেখ করেছেন।
 
একই বিষয়ে চ্যানেল-২৪-এর প্রশ্নের উত্তরে নিশা দেশাই বলেন, ‘সন্ত্রাসীরা একে অন্যের কাছ থেকে শিখছে, এটা আমরা দেখেছি। ১ জুলাইয়ের হামলায় দেখেছি, আইএসআইএল বা আমরা যাদের দায়েশ হিসেবে অভিহিত করি, তারা হামলার দায়িত্ব স্বীকার করেছে। হোমগ্রোন (দেশে বেড়ে ওঠা) নেটওয়ার্কের সঙ্গে আন্তর্জাতিক নেটওয়ার্কের যোগাযোগ আছে। আসলে কীভাবে এসব যোগাযোগ ঘটে এবং তারা কী চায়, এটি আমরা বিস্তারিত জানতে বদ্ধপরিকর। ওই সব নেটওয়ার্ক গুঁড়িয়ে দেওয়া এবং তাদের ধ্বংসাত্মক ও অন্ধকার মতাদর্শ রুখে দেওয়া বিশ্বের সব নাগরিকের, সব সমাজের জন্য চ্যালেঞ্জ। ঐক্যবদ্ধভাবে এই চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা বাংলাদেশের পাশে দাঁড়াতে এসেছি।’
 
বাংলাদেশ সফর শেষে নিশা দেশাই গতকাল তার টুইটে লিখেছেন, ‘সন্ত্রাসী হামলা মোকাবিলা ও তদন্তে আইনশৃঙ্খলা রক্ষাকারী ও নিরাপত্তা বাহিনীকে সহায়তার জন্য সুনির্দিষ্ট বিষয় নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করেছি। কূটনীতিক সম্প্রদায় ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে আলোচনা করেছি। তাঁরা উদ্বিগ্ন হলেও বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার করেছেন।’
 
জানা যায়, সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে তার সচিবালয়ের দপ্তরে আলোচনার সময় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী তার দেশের পক্ষে সহযোগিতার একটি আনুষ্ঠানিক প্রস্তাব দেন। ওই প্রস্তাবে বাংলাদেশের নিরাপত্তা বাহিনী ও গোয়েন্দা সংস্থার সামর্থ্য বাড়াতে যুক্তরাষ্ট্র কোথায় কোথায় সহযোগিতা দেবে তা বলা আছে।
 
সরকারের সঙ্গে বিভিন্ন পর্যায়ের আলোচনায় জঙ্গি হামলা মোকাবিলায় সরকারের কার্যকর কোনো পরিকল্পনা আছে কি না, সেটি বুঝতে চেয়েছেন নিশা দেশাই। বিশেষ করে বাংলাদেশের যেকোনো স্থানে জঙ্গি হামলায় সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে তা প্রতিহত করতে সরকারের প্রস্তুতি সম্পর্কে তিনি জানার চেষ্টা করেন। তবে এসব আলোচনা শেষে তার মনে হয়েছে, ভবিষ্যৎ পরিকল্পনার ক্ষেত্রে সরকারের পদক্ষেপে ঘাটতি আছে।

Check Also

sonardesh24.com

যে চ্যানেলে দেখা যাবে ব্রাজিল-জার্মানি, আর্জেন্টিনা-স্পেনের ম্যাচ

ক্রীড়া ডেস্কঃ সোনারদেশ২৪: আন্তর্জাতিক প্রীতি ম্যাচে রাতে মাঠে নামবে ব্রাজিল ও জার্মানি। ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালের ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com