Thursday, October 18, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

নদীভাঙনে সর্বস্বহারা শতাধিক পরিবার

কুড়িগ্রামঃসোনারদেশ২৪ডটকমঃ

sonardesh24.comপ্রিয়া বেগম। থাকেন কুড়িগ্রামের গেরুহারা গ্রামে। একসময় সুখী পরিবার নিয়ে দিব্যি চলে যেত। ব্রহ্মপুত্র নদীর পাড়েই বসবাস। হঠাৎ এলোমেলো হয়ে গেলো তার সুখী জীবন। নদী ভাঙনে সর্বস্বহারা পুরো পরিবার। এখন ভিটে-বাড়ি ছেড়ে আশ্রয় নিয়েছেন পঞ্চগাছি গ্রামে। কুড়িগ্রাম সদর থেকে আট কিলোমিটার দূরেই এই গ্রামে স্থানান্তরিত হয়েছেন। 

আমি সবসময় প্রিয়াকে নিয়ে চিন্তায় থাকতাম। সে তিন সন্তানকে নিয়ে এই গ্রামেই বসবাস করতো। সে একাই তার পরিবারের ব্যয়ভার বহন করতো। এখন নদী ভাঙনে তার পুরো পরিবার অন্যত্র চলে গেছে। গেরুহারা গ্রামের বাসিন্দা আবুল মজিদ বলছিলেন কথাগুলো।এতে প্রিয়ার পরিবারের বড় ক্ষতি হয়েছে। একইসঙ্গে তার মানসিক ও শারীরিক অবস্থার ব্যাপক অবনতিও হয়েছে বলে জানান তিনি।

ই মৌসুমে ব্রহ্মপুত্র নদী ভাঙন একদম সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ুর পরিবর্তনের ফলেই বন্যা হচ্ছে। এতে নদী ভাঙনের সৃষ্টি হচ্ছে।গেরুহারা গ্রামের তথ্য মতে, নদী ভাঙনে গত দুই বছরে প্রায় ২০০ পরিবার ঘর ছাড়া হয়েছে।এভাবে চলতে থাকলে ১০০০ পরিবারের এই গ্রাম পুরোপুরি নদীতে তলিয়ে যাবে বলে আশঙ্কা করেন আবুল মজিদ।

এদের অনেকেই এমন পরিস্থিতি থেকে পরিত্রাণ চান। কিন্তু তাদের জমিজমা কেউ কিনতে রাজি নয়। এবং নগদ টাকার অভাবে তারা এই গ্রাম ত্যাগ করতে পারছেন। কুলহীন অথৈ সাগরে পড়ে যাওয়া মতোই অবস্থা। নদীভাঙনে ক্ষতিগ্রস্ত একই গ্রামের আরেকজন আব্দুল মালেক (৪৫)। তার ০.৪ একর কৃষি জমি ছিল এই গ্রামে। কিন্ত নদী ভাঙনে তার অর্ধেকের বেশি জমি তলিয়ে গেছে গত বছরেই। 

তিনি বলেন, জমি চাষ করেই আমাদের সংসার চলতো। এখন বড় সমস্যায় পড়েছি। পরিবার চালাতে হিমশিম খাচ্ছি। জলবায়ু পরিবর্তনে ব্রহ্মপুত্র নদীতে ভাঙন বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। সর্বস্বহারা হয়ে পড়ছে হাজারো পরিবার। এমন পরিস্থিতি সরকার এগিয়ে আসবে এমনটাই দাবি ক্ষতিগ্রস্ত পরিবারের।

Check Also

sonardesh24.com

মুক্তি পেলেন মোস্তাফিজুর রহমান বাবুল

সোনারদেশ২৪: ডেস্কঃ শাহবাগ থানার নাশকতার মামলায় ৩৮ দিন কারাভোগের পর জামিনে মুক্তি পেয়েছেন বিএনপির সহ-জলবায়ূ ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com