Saturday, September 22, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

পশ্চিম এশিয়ায় প্রথম মানবকোষ উৎপাদন কেন্দ্রের উদ্বোধন

সোনারদেশ২৪: ডেস্কঃ

sonardesh24.comপশ্চিম এশিয়ায় প্রথম কোনো সুসজ্জিত মানব কোষ উৎপাদন কারখানার উদ্বোধন করলো ইসলামি প্রজাতন্ত্র ইরান। ফ্যাক্টরিটি উদ্বোধন করেন ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি।

মানব কোষ উৎপাদনের বিশাল এই প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইরানের স্বাস্থ্য ও মেডিকেল শিক্ষা মন্ত্রী ড. সৈয়দ হাসান কাজিজাদেহ হাশেমি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট সোরেনা সাত্তারি, এডুকেশন, কালচার ও রিসার্চ অ্যাক্টিভিটিজ বিষয়ক অ্যাকাডেমিক সেন্টারের প্রধান হামিদ রেজা তাইয়েবি ও এক্সিকিউশন অব ইমাম খোমেনি’জ অর্ডারের (ইআইকেও) প্রধান কর্মকর্তা মোহাম্মাদ মোখবার। উদ্বোধনী অনুষ্ঠানে সুসজ্জিত এই মানব কোষ সেন্টারের বিভিন্ন কার্যক্রম ও কার্যকারিতা সম্পর্কে আলোকপাত করেন জাহাঙ্গিরি।

ইরানের বারাকাত ফারমাসিউটিক্যাল কোম্পানি ও রোয়ান রিসার্চ ইনস্টিটিউট যৌথ ভাবে পশ্চিম এশিয়ার প্রথম এই মানব কোষ উৎপাদন কেন্দ্রের উদ্বোধন করলো। উৎপাদন কেন্দ্রটি মনোকেল, রিকোলারসাল, রেইনডার্ম সেলের মতো বিভিন্ন পণ্য সামগ্রী উৎপাদন করবে যা কার্ডিওভাসকুলার, ত্বক এবং কঙ্কাল রোগের চিকিৎসায় ব্যবহার করা হবে।

ইরানি সংবাদ সংস্থা মেহর নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়, ফ্যাক্টরিটিতে উৎপাদন কার্যক্রম পরিচালনার তৃতীয় বছরে গিয়ে ফাইব্রোব্লাস্ট কোষ উৎপাদনের প্রযুক্তি চালু করা হবে। এই ধরনের কোষ মানব দেহে ক্ষতস্থান নিরাময়ে ব্যবহার করা হয়।

ইরানে মানব কোষ উৎপাদন কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয় ২০১৩ সালের জুন মাসে। শিল্প কারখানার নতুন এই ইউনিটটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যা দেশটির চাকরি প্রত্যাশীদের জন্য নতুন কর্মসংস্থানের সুযোগ করে দেবে।

মানব কোষ উৎপাদন কেন্দ্রটির পাইলট প্রকল্প চালু করতে ব্যয় হয়েছে প্রায় ৫শ বিলিয়ন রিয়াল। রাজধানী তেহরানের ১৩শ বর্গমিটার জায়গা জুড়ে নির্মাণ করা হয়েছে সুসজ্জিত এই মানব কোষ উৎপাদন কেন্দ্রটি।

Check Also

sonardesh24.com

মারা গেলেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪: দীর্ঘদিন ধরে অসুখে ভুগে মৃত্যুবরণ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কোয়াং। মৃত্যুর ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com