Sunday, March 24, 2019

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348

প্লাস্টিক পণ্যে রপ্তানি আয় ৮ হাজার কোটি টাকা

সোনারদেশ২৪ রিপোর্টঃ

sonardesh24.comদেশে দিন দিন বাড়ছে প্লাস্টিক পণ্যের বহুমুখী ব্যবহার। অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বছরে প্রায় ৮ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য রপ্তানি হচ্ছে বিদেশেও । ফলে সম্ভাবনাময় এই খাত থেকে প্রতিবছর রাষ্ট্রীয় কোষাগারে জমা হচ্ছে প্রায় ৩ হাজার কোটি টাকারও বেশি রাজস্ব আয়।

প্লাস্টিক পণ্য রপ্তানিতে বর্তমান বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২তম। ইতিমধ্যেই এই খাতে প্রায় ১২ লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এখন দেশে ৫ হাজারেরও বেশি কারখানায় বছরে প্রায় ২০ হাজার কোটি টাকার কয়েক হাজার ধরনের পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে।

তাই এই খাতকে আরো এগিয়ে নিতে বাজেটে মেশিনারীজ আমদানির ওপর শুল্ক প্রত্যাহার, কাঁচামাল আমদানির ওপর শুল্ক ৩ শতাংশ নির্ধারণ এবং প্লাস্টিক পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক ২৫ শতাংশ থেকে আরো বাড়ানোর দাবি জানিয়েছেন সংশ্লিষ্ট উদ্যোক্তারা।

তারা বলছেন, শুল্ক হার তুলনামূলক কম হওয়ায় ভারত, চীন, থাইল্যান্ড সহ বিভিন্ন দেশ থেকে আমদানি হচ্ছে বিপুল পরিমাণ প্লাস্টিক পণ্য। অন্যদিকে প্রকল্প অনুমোদনের পর দীর্ঘসময় পার হলেও এখনও প্লাস্টিক শিল্প নগরী চালু না হওয়ায় এই খাতে আসছে না নতুন বিনিয়োগ।

এদিকে অর্থনীতিবিদরা বলছেন, শ্রমঘন খাত হিসেবে প্লাস্টিক শিল্প উন্নয়নে উদ্যোগ নেয়া যেতে পারে। উদ্যোগের সুবিধা নিয়ে এই খাত আসলে কতটা এগোচ্ছে তা পর্যালোচনা করে দেখা দরকার।

এ বিষয়ে জানতে চাইলে অর্থনীতিবিদ খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, সম্পূরক শুল্কের মাধ্যমে যে শিল্প সহায়তা দেয়া হয়, সেটি সুনির্দিষ্ট সময়ের জন্য দেয়া এবং সেই সময় পার হয়ে গেলে সেটি একটু মূল্যায়ন করা উচিত। কারণ, এই সময়ের মধ্যে সুবিধা দেয়ার পরে শিল্পের কার্যকর কোনও উন্নতি হয়েছে কিনা সেটিও দেখা দরকার।

একই সাথে পরিবেশের ওপর প্লাস্টিক পণ্যের নেতিবাচক প্রভাব বিবেচনা করে, পুনরায় তা ব্যবহার উপযোগী করার প্রক্রিয়া জোরদারে সুনির্দিষ্ট নীতিমালার পাশাপাশি বিনিয়োগ বাড়ানোর পরামর্শও দেন অর্থনীতিবিদরা।

কেন না, চা চামচ থেকে শুরু করে ঘরের দরজা সবই তৈরি হচ্ছে প্লাস্টিক দিয়ে। কাঠের বিকল্প হিসেবে ঘরে স্থান করে নিচ্ছে প্লাস্টিকের আসবাবপত্র। সময়ের পরিক্রমায় প্রযুক্তির সমন্বয়ে বর্তমানে গার্মেন্টস এক্সেসরিজ, চিকিৎসার সরঞ্জাম এমনকি বাহারি খেলনাও তৈরি হচ্ছে প্লাস্টিক দিয়ে। ফলে একসময়ের আমদানি নির্ভর প্লাস্টিক শিল্প এখন পরিণত হয়েছে রপ্তানিমুখী খাতে।

Check Also

শাহজালাল বিমানবন্দরে অস্ত্র ও গুলিসহ আ.লীগ নেতা গ্রেফতার

সোনারদেশ২৪: ডেস্কঃ ঘোষণা ছাড়া অস্ত্র নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করায় এস এম মুজিবুর ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com