Tuesday, February 19, 2019

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

বিশ্বকাপ ফাইনালে আজ মুখামুখি ফ্রান্স-ক্রোয়েশিয়া

ক্রীড়া ডেস্কঃ সোনারদেশ২৪:

sonardesh24.comআজ রোববার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শিরোপা যুদ্ধে নামবে ফ্রান্স ও ক্রোয়েশিয়া।

১৯৯৮ এর বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে সেমিফাইনালে হারিয়েছিল ফরাসিরা। ওই আসরে শিরোপাও জেতে স্বাগতিক ফ্রান্স। দুদশক আগের ওই আসরে প্রথমবার শেষ চারে উঠেছিল ক্রোয়েশিয়া। এবার তাই শিরোপা জয়ের সঙ্গে ক্রোয়াটদের প্রতিশোধ মিশনও।

বিশ্বকাপের ফাইনালের আগে দুই দলের পরিসংখ্যান তুলে ধরা হলো:

১. তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠলো ফ্রান্স। ১৯৯৮ সালে ঘরের মাঠে নিজেদের একমাত্র বিশ্বকাপ জয়ের পর ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে ইতালির কাছে ফাইনালে হারে ফরাসিরা।

২. অন্যদিকে প্রথমবারের মতো বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে পা রাখলো ক্রোয়েশিয়া।
১৯৯৩ সালে স্বধীন হওয়ার পর ছয়টি বিশ্বকাপের পাঁচটিতেই অংশ নেয় ক্রোয়াটরা। ১৯৯৮’র বিশ্বকাপে নিজেদের অভিষেকেই সেমিফাইনাল খেলেছিলো তারা। ঐ আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে সেমিফাইনালে হার দেখে তারা। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসকে হারায় ক্রোয়েশিয়া।

৩. এবারের বিশ্বকাপে নিজেদের তিনটি নকআউট ম্যাচেই অতিরিক্ত সময় খেলছে ক্রোয়েশিয়া। শেষ ষোলোয় ডেনমার্ক ও কোয়ার্টার ফাইনালে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে জয় আসে টাইব্রেকারে। আর সেমিফাইনালে মারিও মানজুকিচের অতিরিক্ত সময়ের গোলে ইংলিশদের হারায় ক্রোয়েশিয়া।

৪. নকআউট পর্বের তিন ম্যাচে ক্রোয়েশিয়ার চেয়ে পুরো ৯০ মিনিট কম খেলেছে ফরাসিরা। দুই ম্যাচের অতিরিক্ত সময় বাদেই ক্রোয়েশিয়ার খেলোয়াড়দের তিন ম্যাচে মাঠে থাকতে হয়েছে ৩৬০ মিনিট। বিপরীতে ফাইনালে পৌঁছাতে তিনটি নকআউট ম্যাচে ফ্রান্সের খেলোয়াড়রা মাঠে ছিলেন ২৭০ মিনিট।

৫. দুই জয় ও এক ড্রয়ে ‘সি’ গ্রুপের সেরা হয়ে নকআউট পর্বে পা রাখে ফ্রান্স। শেষ ষোলোয় আর্জেন্টিনাকে হারানোর পর কোয়ার্টার ও সেমিফাইনালে পেরোয় উরুগুয়ে ও বেলজিয়াম বাধা। প্রতিটি ম্যাচই শেষ হয়েছে ৯০ মিনিটে।

৬. নকআউট পর্বের তিন ম্যাচে সাত গোল করেছে ফ্রান্স। আর গ্রুপ পর্বে তারা গোল করেছে মাত্র ৩টি।

৭. দুই বছরের মধ্যে এ নিয়ে দু’টি বড় আসরের ফাইনালে উঠলো ফ্রান্স। ২০১৬ সালে ঘরের মাঠে ইউরো চ্যাম্পিয়নশীপের ফাইনালে উঠেছিল কোচ দিদিয়ের দেশমের দল। সেবার পর্তুগালের কাছে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় ফরাসিদের।

৮. চলতি বিশ্বকাপে ক্রোয়েশিয়ার হয়ে দু’টি করে গোল করেন মিডফিল্ডার লুকা মদরিচ, ফরোয়ার্ড মারিও মানজুকিচ ও ইভান পেরিসিচ। আর প্রতি ম্যাচ গড়ে দু’টি করে গোল করেছে ক্রোয়েশিয়া। এখন পর্যন্ত ছয় ম্যাচে প্রতিপক্ষের জালে ১২ বার বল জড়িয়েছে তারা। বিপরীতে হজম করেছে পাঁচ গোল।

৯. এবারের আসরে এখন পর্যন্ত ফ্রান্সের হয়ে তিনটি করে গোল করেন ফরোয়ার্ড আন্তোইন গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পে। ছয় ম্যাচে প্রতিপক্ষের জালে দশ গোল দেয়ার পাশপাশি ফ্রান্স হজম করেছে চার গোল।

১০. সব মিলিয়ে এখন পর্যন্ত দুই দলের দেখা হয়েছে পাঁচবার। এর মধ্যে একবারও ফ্রান্সকে হারাতে পারেনি ক্রোয়েশিয়া। ফরাসিদের তিন জয়ের সঙ্গে দুই ম্যাচ ড্র হয়।

Check Also

sonardesh24.com

চবিতে পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র উদ্ধার

চট্টগ্রাম প্রতিনিধিঃ সোনারদেশ২৪: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কলা অনুষদ ঝুপড়িতে পুলিশ বিশেষ অভিযান চালিয়ে পরিত্যক্ত অবস্থায় ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com