Monday, April 22, 2019

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

‘বিশ্ববিদ্যালয়ের কাজ দেশের ভবিষ্যৎ নির্মাণ করা’

চট্টগ্রাম প্রতিনিধিঃ সোনারদেশ২৪:

sonardesh24.comচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের নবিন বরণ অনুষ্ঠানে যোগদিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য প্রফেসর ড. আ. আ. ম. স আরেফিন সিদ্দিক বলেছেন, নবীন শিক্ষার্থীরা দেশের ভবিষ্যত। বিশ্ববিদ্যালয়ের কাজ দেশের ভবিষ্যত নির্মাণ করা। আগামী দিনের বাংলাদেশ কিভাবে পরিচালিত হবে তা নির্ভর করবে নবীনদের প্রস্তুতির ওপর।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) সকাল ১০ টায় সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে অনুষদভুক্ত সকল বিভাগে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের সমন্বিত নবীন বরণ ও সাংস্কৃতিক উৎসবে ওরিয়েন্টেশন বক্তার বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

অনুষ্ঠানে অনুষদভুক্ত ৯ টি বিভাগের আট শতাধিক নবীন শিক্ষার্থীকে বরণ করা হয়।

তিনি আরও বলেন, নবীনদেরকে অবশ্যই নৈতিকতা শিখতে হবে। উচ্চ শিক্ষিত মানুষের মাঝে যদি নৈতিকতা না থাকে তাহলে তার শিক্ষার কোনও মূল্য নেই। ৪/৫ বছর তোমরা নিজেদেরকে ভালো মানুষ হিসেবে রুপান্তরিত করবে। শিক্ষার সাথে একটা বিষয় যুক্ত থাকে তা হলো সততা।

এ সময় তিনি নবীন শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের প্রথমদিন থেকে চারিত্রিক অবস্থা উঁচু থেকে উঁচুতরে নিয়ে যাওয়ার আহ্বান জানান।

ঢাবির সাবেক এই উপাচার্য আরও বলেন, শিক্ষার মূল লক্ষ্য হলো মনুষ্যত্বকে বিকেশিত করা। যে যে বিষয়ই পড় না কেন সব সময় মনুষ্যত্বের বিকাশ ঘটাবে।

তিনি আরও বলেন, সব মসময় সত্যের ওপর থাকতে হবে এবং অনুসন্ধান করতে হবে। আর সত্য দিয়ে পৃথিবীকে জয় করতে হবে। জ্ঞানের রাজ্যে আমরা সত্য অনুসন্ধানে নিয়োজিত।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী নবীন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বলেন, নবীনরা আগামীর ভবিষ্যত। তাদের হাত ধরেই এগিয়ে যাবে বাংলাদেশ। বিশ্ববিদ্যালয় শুধুমাত্র পঠন পাঠনের জায়গা নয়, এটা হচ্ছে জ্ঞান সৃজনের জায়গা। শিক্ষার্থীরা নিত্য নতুন গবেষণার মাধ্যমে দেশ ও জাতিকে আলোকিত ও সমৃদ্ধ করবে। এখান থেকেই আবিষ্কৃত হয় নতুন নতুন আবিষ্কার।

তিনি বলেন, আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ভর্তি বাণিজ্য, নিয়োগ বাণিজ্য, টেন্ডার বাণিজ্যসহ যাবতীয় অনিয়ম বন্ধ করে বিশ্ববিদ্যালয়কে দুর্নীতি মুক্ত রেখেছি। এ সময় তিনি সকল শিক্ষার্থীকে দুর্নীতি, জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহবান জানান।

সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড.ফরিদ উদ্দীন আহামেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরিণ আখতার।

নবীন বরণ অনুষ্ঠানে পরিক্ষার নিয়ম-কানুন নিয়ে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের পরিক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী। বিশ্ববিদ্যালয়ের আইন-কানুন ও নিরাপত্তার বিষয়ে বক্তব্য রাখেন প্রক্টর প্রফেসর আলী আজগর চৌধুরী। শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা নিয়ে বক্তব্য রাখেন ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. আহামেদ সালাউদ্দীন। ছাত্রীদের হলের নিয়ম-কানুন নিয়ে বক্তব্য রাখেন শামসুন নাহার হলের প্রভোস্ট ড. লায়লা খালেদা (আঁখি) ও ছেলেদের হল নিয়ে বক্তব্য রাখেন আলাওল হলের প্রভোস্ট ড. আব্দুল হক।

Share This:

Check Also

sonardesh24.com

শাহজালাল বিমানবন্দরে অস্ত্র ও গুলিসহ আ.লীগ নেতা গ্রেফতার

সোনারদেশ২৪: ডেস্কঃ ঘোষণা ছাড়া অস্ত্র নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করায় এস এম মুজিবুর ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com