Thursday, December 13, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

ব্যাপক প্রভাবশালী হয়ে উঠেছেন ট্রাম্পের জামাতা কুশনার

আন্তর্জাতিক ডেস্কঃসোনারদেশ২৪:

sonardesh24.comপ্রেসিডেন্ট শ্বশুরের মতো ট্রাম্পের জামাতা জেয়ার্ড কুশনারেরও সরকারি কাজ করার পূর্ব কোনো অভিজ্ঞতা নেই। তারপরও ওয়াশিংটনের প্রভাবশালী ব্যক্তিতে পরিণত হয়েছেন তিনি। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা, চীনের সঙ্গে আলোচনা ও মেক্সিকোর সঙ্গে সম্পর্ক উন্নয়ন, সরকারের কর্মতৎপরতা বৃদ্ধির মতো গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে কাজ করছেন কুশনার। ছায়া কূটনীতিকের ভূমিকা থেকে প্রকাশ্য কূটনৈতিক তৎপরতা শুরু করেছেন তিনি।

হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টা হিসেবে আবাসন ব্যবসায়ী ৩৬ বছর বয়সী কুশনার দেশের অভ্যন্তরে ও পররাষ্ট্র নীতির ক্ষেত্রে ব্যাপক প্রভাবশালী হয়ে উঠেছেন। সিএনএন জানায়, ট্রাম্পের বড় মেয়ে ইভাঙ্কার সঙ্গে বিয়ের সুবাদে কূটনৈতিক, সরকারি কিংবা সামরিক কাজে অনভিজ্ঞ হওয়া সত্ত্বেও পররাষ্ট্র নীতির অনেক কিছুই নিয়ন্ত্রণ করছেন এই যুবক।

বর্তমানে মার্কিন সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ডের সঙ্গে ইরাক সফর করছেন কুশনার। আইএস তথা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ের ব্যাপারে মাঠপর্যায়ের মার্কিন কমান্ডারদের কাছ থেকে প্রাথমিক খোঁজখবর নেয়া এবং ইরাকি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করাই তার এ সফরের উদ্দেশ্য। ইরাক সফর শেষে এ সপ্তাহে ট্রাম্প এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে কুশনারের। ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা হিসেবে কুশনারের এ ভূমিকা দিন দিন বেড়েই চলেছে এবং এভাবে শ্বশুরের ওপর তার প্রভাব এখন সরকারের প্রায় প্রত্যেকটা ক্ষেত্রে বিস্তৃত হচ্ছে।

কুশনারের এ অবস্থান মার্কিন পররাষ্ট্র নীতি নিয়ে কাজ করা সংস্থাগুলোর মধ্যে বেশ বিরক্তির জন্ম দিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের ঘনিষ্ঠ এক কর্মকর্তা কুশনারের এ কূটনৈতিক কর্মকাণ্ডে পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কূটনীতিক টিলারসন হতাশা প্রকাশ করেছেন বলে বর্ণনা করেছেন। হোয়াইট হাউস প্রেস সচিব শন স্পাইসার সোমবার বলেন, প্রশাসনের পররাষ্ট্রবিষয়ক কাজকর্ম ব্যবস্থাপনায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করছেন কুশনার। তিনি বলেন, এরই মধ্যে বেশ কিছু সম্পর্ক কুশনার ঠিক করেছেন। মেক্সিকোর সঙ্গে সম্পর্ক সেগুলোর অন্যতম।

কিছু ক্ষেত্রে ট্রাম্প প্রশাসনে কুশনারের এ প্রভাব নীতিগতভাবে কতটুকু সঠিক, সেই প্রশ্ন উঠেছে। কেননা সরকারি কাজকর্মের সঙ্গে সঙ্গে পারিবারিক আবাসন ব্যবসা সামলাচ্ছেন তিনি। ট্রাম্পের ক্ষমতা গ্রহণকালে রাশিয়ার সঙ্গে তার যোগাযোগ নিয়ে প্রশ্ন উঠেছে এবং এ ব্যাপারে তদন্ত শুরু হয়েছে। শিগগিরই তাকে এ ব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্য সিনেটের তদন্তকারী দলের পক্ষ থেকে ডাক পড়তে পারে। হোয়াইট হাউস ও ট্রাম্প প্রশাসনের বহু কর্মকর্তা বলছেন, প্রভাবের দিক দিয়ে কুশনার বর্তমানে ট্রাম্পের সব মন্ত্রিসভা উপদেষ্টার ওপরে অবস্থান করছেন। এছাড়া বিদেশি কূটনীতিক, বাণিজ্য কর্মকর্তা, এমনকি কংগ্রেসের কিছু সদস্যসহ ট্রাম্প প্রশাসনের বাইরের অনেকের কাছে নিজেকে একজন গুরুত্বপূর্ণ দূত হিসেবে প্রতিষ্ঠিত করেছেন তিনি।

Check Also

sonardesh24.com

ফখরুলের গাড়িতে হামলায় কমিশন বিব্রত: সিইসি

সোনারদেশ২৪: ডেস্কঃ ঠাকুরগাঁওয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে হামলায় নির্বাচন কমিশন (ইসি) ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com