Thursday, October 18, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

ভারতে চালু হচ্ছে বৃহত্তম রেলসেতু

ভারত ডেস্কঃ সোনারদেশ২৪ডটকমঃ

sonardesh24.comচলতি বছরেই দেশের বৃহত্তম রেলসেতু চালু করতে যাচ্ছে ভারত। সেতুটি নির্মিত হলে চীন-সীমান্তবর্তী অরুণাচল প্রদেশের সঙ্গে ভারতের যোগাযোগ আরো শক্তিশালী হবে। আসামের ব্রহ্মপুত্র নদের ওপর নির্মাণ করা হচ্ছে প্রায় পাঁচ কিলোমিটার দীর্ঘ এই সেতু।

এর আগে আসামে ব্রহ্মপুত্র নদের ওপরেই ২০১৭ সালে ৯ দশমিক ১৫ কিলোমিটার ভূপেন হাজারিকা সেতুর উদ্বোধন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সব ঠিকমতো চললে চলতি বছরেই উদ্বোধন হবে বগিবিল সেতু। এটির দৈর্ঘ হবে ৪ দশমিক ৯৪০ কিলোমিটার।

সেতুটি চালু হলে ভারতের সামরিক বাহিনীর পক্ষেও দ্রুত সরঞ্জাম নিয়ে সীমান্তে পৌঁছানো সহজ হবে।

আসামের ধেমাজি ও ডিব্রুগড়ের মধ্যে নির্মিত হচ্ছে এই রেলসেতু। সেতুটি নির্মিত হলে ডিব্রুগড় থেকে অরুণাচলের রেল বা সড়কপথে দূরত্ব ৫০০ থেকে কমে হবে ১০০ কিলোমিটার। শুধু তা-ই নয়, ভারী ভারী সামরিক সরঞ্জাম বহনও সহজতর হবে।

১৯৯৬ সালে প্রকল্পটি হাতে নেয় অটল বিহারী বাজপেয়ির নেতৃত্বাধীন এনডিএ সরকার। বাজপেয়ির আমলেই ২০০২ সালের ২১ এপ্রিল শুরু হয় প্রকল্প নির্মাণের কাজ। ২০০৭ সালে মনমোহন সিংয়ের নেতৃত্বাধীন মন্ত্রিসভা দ্রুত কাজ শেষ করার জন্য প্রকল্পটিকে জাতীয় প্রকল্প হিসেবে ঘোষণা করে।

ব্রহ্মপুত্র নদ থেকে ৩২ মিটার উঁচুতে নির্মিত বগাবিল সেতুর একেবারে ওপরে থাকছে তিন লেনের সড়ক। তার নিচে থাকবে রেললাইন।

উত্তর-পূর্ব সীমান্ত রেলসূত্র জানায়, পুরো প্রকল্পের জন্য খরচ বেড়ে দাঁড়িয়েছে ৮১০ মিলিয়ন মার্কিন ডলার। উত্তর-পূর্ব সীমান্ত রেলই এই প্রকল্প রূপায়ণের দায়িত্বে রয়েছে।

এই রেলসেতুর নির্মাণকাজ প্রায় শেষ। পরীক্ষামূলকভাবে ট্রেন ও গাড়ি চালানোও হয়েছে নির্বিঘ্নে। এক-দুই মাসের মধ্যেই পুরো কাজ শেষ হয়ে যাবে।

চীনের সঙ্গে ভারতের সীমান্ত প্রায় ৪০০ কিলোমিটার এলাকার। এর ৭৫ শতাংশই অরুণাচল প্রদেশে। উত্তর-পূর্বাঞ্চলের এই পাহাড়ি রাজ্যের গুরুত্ব ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ। সেদিকে লক্ষ্য রেখে দীর্ঘদিন ধরেই অরুণাচলের যোগাযোগব্যবস্থার উন্নয়নে মন দেয় ভারত।

Check Also

sonardesh24.com

মৃত্যুর ৭ মিনিটে আগেই খাশোগিকে টুকরো টুকরো করা হয়

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪: তুরস্কের ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে হত্যা করা সৌদি আরব থেকে নির্বাসিত সাংবাদিক জামাল ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com