Sunday, April 21, 2019

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

ভাষানচরে স্থানান্তর হতে হবে রোহিঙ্গাদের ইচ্ছায়: জাতিসংঘ

সোনারদেশ২৪: ডেস্কঃ

sonardesh24.comমিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের গণহত্যা ও গণধষর্ণের শিকারের হয়ে বাংলাদেশের কক্সবাজারের আশ্রয় নেয়া এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর শিগগিরই শুরু হবে বলে জানিয়েছে বাংলাদেশ সরকার। এই স্থানান্তর নিয়ে জাতিসংঘ সতর্ক করেছিল। এবার সংস্থাটির শরনার্থী সংস্থা ইউএনএইচসিআরের সুরক্ষা বিষয়ক সহকারি হাইকমিশনার ভলকার ত্রুক সেটিই মনে করে দিলেন।

বৃহস্পতিবার (২১ মার্চ) রাতে সংবাদ সম্মেলেন ভলকার ত্রুক বলেন, ভাষানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা চলমান রয়েছে। তবে ভাষানচরে স্থানান্তর হতে হবে রোহিঙ্গাদের ইচ্ছায়।

তিনি বলেন, রোহিঙ্গাদের ভাষানচরে স্থানান্তর নিয়ে বাংলাদেশের সঙ্গে এ বিষযে জাতিসংঘের খুবই গঠনমূলক আলোচনা হয়েছে। আর এ আলোচনা আমাদের জন্য চালিয়ে যাওয়া জরুরী। কক্সবাজার এলাকাতে যে ক্যাম্পগুলো রয়েছে তা অত্যন্ত ঘনবসতিপূর্ন। এ জন্য বাংলাদেশ সরকার তাদের বসবাসের জন্য যে অন্য ব্যবস্থা করছে তাতে আমরা সাধুবাদ জানাই।

‘আমাদের জন্য জরুরি যে তাদের সঙ্গে কাজ করা। প্রথমে যেটি নিশ্চিত করতে হবে তা হচ্ছে যেকোনোখানে রোহিঙ্গাদের স্থানান্তর স্বইচ্ছায় হতে হবে। বর্তমান ক্যাম্প থেকে রোহিঙ্গারা যদি যেতে চায়, সেখানে তাদের জীবিকার ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে। এ বিষয়ে সরকারের সঙ্গে এখনো আলোচনা চলছে।’

বিশাল সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ভলকার ত্রুক বলেন, ‘বাংলাদেশে উপর এ রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক অঙ্গনের সহযোগিতা চলমান থাকবে। বাংলাদেশ সফরে এখানকার সংশ্লিষ্টদের সঙ্গে এ সংকটের সমাধান নিয়ে আলোচনা হয়েছে। সেই সঙ্গে রোহিঙ্গাদের পরিস্থিতির উন্নয়ন নিয়েও আলোচনা হয়েছে।’

Share This:

Check Also

sonardesh24.com

শাহজালাল বিমানবন্দরে অস্ত্র ও গুলিসহ আ.লীগ নেতা গ্রেফতার

সোনারদেশ২৪: ডেস্কঃ ঘোষণা ছাড়া অস্ত্র নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করায় এস এম মুজিবুর ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com