Monday, December 17, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

যক্ষ্মা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে সিরাজগঞ্জে মতবিনিময় সভা

স্টাফ রিপোর্টারঃসিরাজগঞ্জঃসোনাদেশ২৪:

sonardesh24.comযক্ষ্মারোগ প্রতিরোধ গড়ে তুলতে সিরাজগঞ্জে মাতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) সিরাজগঞ্জ জেলা শাখার আয়োজনে শহরের ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় সিরাজগঞ্জ জেলা নাটাব’র সেক্রেটারী জাহঙ্গীর আলম রতন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন সিরাজগঞ্জ জেলার সিভিল সার্জন ডাঃ শেখ মোঃ মন্জুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন প্রধান আলোচক ডাঃ এবিএম ইমতিয়াজ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জ্ঞানদায়িনী উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক মোঃ আয়ুব আলী, বাহুকা উচ্চ বিদ্যালয় ‘র প্রধান শিক্ষক মনরঞ্জন সাহা প্রমুখ।

এছাড়াও ‍শহরের বিভিন্ন বিদ্যাল এর শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন নাটাবের সোসাল মোবিলাইজার মোঃ জাহিদ হোসেন চৌধুরি।

সভায় বক্তারা বলেন যক্ষ্মা একটি প্রাচীন রোগ এটি একটি ঘাতক ব্যধি। সাড়াদেশে প্রতিবছর যক্ষা রোগে প্রায় ৪লাখ লোক আক্রান্ত হন এবং ৮০হাজার লোক এই রোগে মারা যায়। বর্তমানে এ রোগের চিকিৎকসা ও ঔষুধ বিনামূল্যে প্রদান করা হয়। চিকিৎসা বিজ্ঞানের এত উন্নতি হওয়া সত্তেও যক্ষ্মা রোগী চিহ্নিতকরণ ও চিকিৎসাক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে।

একজন যক্ষা রোগী যদি চিকিৎসার আওতায় না আসে তাহলে সেই রোগী অন্তত আরো দশজন সুস্থ মানুষকে এই রোগে আক্রান্ত করবে। এটি একটি মারাত্মক সংক্রামক রোগ। যক্ষ্মা রোগীর কফ, হাঁচি ও কাশির মাধ্যমে জীবাণু বের হয়ে বাতাসে মিশে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে সুস্থ ব্যক্তির ফুসফসে প্রবেশ করে এবং সুস্থ ব্যক্তিকে আক্রান্ত করে। যক্ষ্মা নিরাময়ের ক্ষেত্রে নিয়মিত ও পূর্ণ মেয়াদে চিকিৎসা সম্পন্ন অনিবার্জ।যক্ষ্মা নিয়ন্ত্রণে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে।

শিক্ষকরা তাদের বক্তব্যে বলেন আজ এই মতবিনিময় সভায় প্রধান আলোচকের কাছ থেকে যক্ষ্মা বিষয়ক যে ধারনা আমরা পেলাম এখন থেকে আমরা আমাদের বিদ্যালয়ে পাঠদানকালে আমাদের ছাত্র-ছাত্রীদের এবিষয়ে সচেতন করার চেষ্ট করবো। খোলা জায়গা ব্যতিত বাসা, স্কুল, কলেজ, রাস্তা, হাট, ঘাট, বাজারসহ সকল লোকালয়ে যেন কেহ মুখে হাত নাদিয়ে হাচি কাশি না দেয়। এবিষয়ে সচেতন করবো পাশাপাশি ৩ সপ্তাহের বিশি দিন যদি কারো কাশি হয় তাহলে সে যেন নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নেয় বা বক্ষবেদি হাসপাতালে যোগাযোগ করে অন্তত কফটা যেন সে পরীক্ষা করায়।

Check Also

sonardesh24.com

‘শতাধিক নারীকে যৌন হয়রানি আধ্যাত্মিক গুরুর’

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪: ব্রাজিলের এক ‘আধ্যাত্মিক গুরুর’ বিরুদ্ধে তিন শতাধিক নারীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com