Sunday, April 21, 2019

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

রামগঞ্জের খালকে ডাস্টবিন হিসেবে ব্যবহার॥ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা

ছায়েদ হোসেন রামগঞ্জ (লক্ষ্মীপুর): সোনারদেশ২৪:

sonardesh24.comরামগঞ্জে শহর ও উপজেলার বাজারে পর্যাপ্ত ডাস্টবিন না থাকায় ব্যবসায়ীরা প্রতিনিয়ত ময়লা আবর্জনা বাজার সংলগ্ন খালে ফেলছেন। পচা আবর্জনা দুর্গন্ধে কারণে এলাকায় মারাত্মক পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। এ ব্যাপারে সচেতন মহল খাল থেকে ময়লা আবর্জনা ও কচুরিপানা নিরসনের জন্য পৌর ও উপজেলা পরিষদ কর্তৃপক্ষকে একাধিকবার তাগিদ দিলেও কর্তৃপক্ষ খাল পরিষ্কারের উদ্যোগ না নেয়ায় উপজেলাবাসী চরম দুর্ভোগের শিকার হচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে, রামগঞ্জে ডাকাতিয়া নদীর সংযোগ খাল রামগঞ্জের অংশ দখল হওয়ায় পানি নিষ্কাশনের ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। পানি প্রবাহ না থাকায় খালে কচুরিপানায় ভরে গেছে। গৃহস্থালির কাজে খালের পানি ব্যবহার করতে না পারায় খালের দু’পাশের মানুষ দিশেহারা হয়ে পড়েছেন। দূষিত পানির কারণে ঘরে ঘরে চর্ম রোগ দেখা দিয়েছে। রামগঞ্জ-হাজীগঞ্জ ডাকাতিয়া নদীর সংযোগ খালসহ উপজেলার ৪টি খালের রামগঞ্জের অংশ পরিষ্কারের কোনো পদক্ষেপই নেয়া হচ্ছে না।

কর্তৃপক্ষের খামখেয়ালি আচরণের কারণে বর্তমানে খালগুলো ডাস্টবিনে পরিণত হওয়ার পাশাপাশি দখলবাজদের দখলদারিতে ড্রেনে পরিণত হয়েছে। সচেতন মহল মনে করেন সময় থাকতে সংশিষ্ট পৌরসভা ও উপজেলা প্রশাসন কর্তৃৃক পদক্ষেপ গ্রহণ করা না হলে আসন্ন ইরি-বোরো মৌসুমে এ খালের আওতাধীন কৃষকগণ প্রয়োজনীয় মুহূর্তে পানির অভাবে পড়বে। ফলে এবারও উপজেলার একাংশের কৃষক ফসল উৎপাদনে তাদের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হবেন। রামগঞ্জ সোনাপুর বাজার ঘিরে রামগঞ্জ-সোনাপুর-হাজীগঞ্জ খাল, ওয়াপদা খাল, রামগঞ্জ-সোনাইমুড়ি খাল, রামগঞ্জ-চিতোষী খাল প্রবাহিত। যুগ যুগ ধরে এ খালগুলোই অত্র অঞ্চলের কৃষিখাতে পানির চাহিদা মিটিয়ে আসছে।

৯০ দশকের পর থেকে অত্র খালগুলোর শহর ও হাট বাজার অংশ জবর দখলবাজদের নজরে পড়ে। একপর্যায়ে গণহারে দখল প্রক্রিয়া শুরু হয়। জেলা পরিষদের আওতাধীন রামগঞ্জ-লক্ষ্মীপুর খালের রামগঞ্জ অংশ আজ বিলুপ্ত। খাল দখল করে ভূমিদস্যুরা গড়ে তুলছে ব্যবসা প্রতিষ্ঠান।
জেলা পরিষদের অসাধু কর্মকর্তা-কর্মচারীদের ম্যানেজ করে নামমাত্র একসনা লিজ নিয়ে গড়ে তুলে ব্যবসা প্রতিষ্ঠান। এ ছাড়া ও পার্শ্ববর্তী পাউবো খালেরও একই অবস্থা। এ খাল তদারকির জন্য পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা নিযুক্ত থাকলেও তিনি রামগঞ্জে অনুপস্থিত থাকেন।

গণহারে এ খালের উভয় পাশ দখল অব্যাহত থাকলেও ঐ দখল বন্ধে কাজের কাজ কিছুই হচ্ছে না। একই অবস্থা সিএনবি’র আওতাধীন রামগঞ্জ-সোনাইমুড়ি খালেরও। বিদ্যমান এ পরিস্থিতিতে উপজেলা প্রশাসন, পৌর প্রশাসন, পাউবো কর্তৃপক্ষ নিশ্চুপ। যার ফলে দখলবাজ একশ্রেণীর ব্যবসায়ীগণ স্থানীয় প্রভাবশালীদের সাহায্যে প্রতিনিয়ত এ খালগুলোর দু’পাশ দখলে নেয়ার পাশাপাশি ময়লা-আবর্জনা ফেলে আসছে।

রামগঞ্জ পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আবুল খায়ের পাটওয়ারী জানান, ব্রীজের নিচে ময়লা ফেলা সম্পূর্নভাবে নিষেধ সাইনবোর্ড লিখে ব্রীজের সাথে ঝুলে রাখলাম। তারপর কেউ যদি এই আদেশ অমান্য করে থাকে তার বিররুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

Share This:

Check Also

sonardesh24.com

শাহজালাল বিমানবন্দরে অস্ত্র ও গুলিসহ আ.লীগ নেতা গ্রেফতার

সোনারদেশ২৪: ডেস্কঃ ঘোষণা ছাড়া অস্ত্র নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করায় এস এম মুজিবুর ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com