Saturday, January 19, 2019

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

হাতে লেখা সবচেয়ে বড় কোরআন

সোনারদেশ২৪:ডেস্কঃ

sonardesh24.comইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ কোরআনের হাতে লেখা সবচেয়ে বড় সংস্করণ প্রকাশ করেছেন মিসরীয় শিল্পী সাদ মোহাম্মদ। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেলে এটাই হবে হাতে লেখা বিশ্বের সবচেয়ে বড় কোরআনের সংস্করণ।

কায়রোর উত্তরাঞ্চলের অধিবাসী শিল্পী সাদের কাজের শুরুটা বেশ আগে। প্রথমদিকে বাড়ির দেয়াল ও ছাদে ইসলামিক মোটিফের লেখা ও নকশা আঁকতেন তিনি।

অলঙ্করণের ক্ষেত্রে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না তার। কিন্তু হাত ছিল বেশ পাকা। কাজের প্রশংসা করতেন সবাই। এভাবেই একসময় হাতে লেখা কোরআন প্রকাশের চিন্তা করেন।

একপর্যায়ে কাজে হাত দেন। কেটে যায় পুরো তিনটি বছর। প্রতিদিনই ধীরে ধীরে কাগজে কোরআনের আয়াত ফুটিয়ে তুলতে থাকেন সাদ। আয়াতের চারপাশে আঁকেন বিশেষ নকশা।

দৈর্ঘ্যরে হিসাবে সেই কাগজের শিট ৭০০ মিটার ছাড়িয়ে যায়। নকশা করা কাঠের তৈরি বাক্সের ভেতর পরম যত্নে কোরআনের আয়াত লেখা সেই কাগজ সাজিয়ে রেখেছেন।

সাদ বলেন, ‘বড় কাঠের বাক্সে কোরআনের আয়াত লেখা কাগজগুলো গোল করে সাজিয়ে রাখা হয়েছে। এটা দৈর্ঘ্যে ৭০০ মিটার ছাড়িয়ে গেছে। যা বিশ্বে হাতে লেখা সবচে বড় কোরআন।’

গিনেজের কাছে স্বীকৃতি চাইতে রেজিস্ট্রেশন ফি দিতে হবে সাদকে। কিন্তু দরিদ্র এ শিল্পী সেই অর্থ জোগাড় করতে পারেননি। সহায়তা চেয়েছেন সরকারসহ সমাজের সর্বস্তরের মানুষের।

উল্লেখ্য, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে সবচে বড় ছাপানো কোরআনের রেকর্ড রয়েছে। তবে হাতে লেখা কিংবা আঁকা কোরআনের কোনো বিশ্বরেকর্ড নেই। এখন এ ক্যাটাগরি চালু হলে মিসরীয় শিল্পী সাদের এই কাজ হাতে লেখা বিশ্বের সবচেয়ে বড় কোরআনের মর্যাদা পাবে। সূত্র: আল জাজিরা।

Check Also

sonardesh24.com

মেহেরপুরে ৫ কেজি গাঁজাসহ বিক্রেতা আটক

মেহেরপুর প্রতিনিধিঃ সোনারদেশ২৪: মেহেরপুরের গাংনী উপজেলায় অভিযান চালিয়ে পাঁচ কেজি গাঁজাসহ রিয়াজ উদ্দীন (২২) নামের ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com