Tuesday, November 13, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

১০ দিনে দুইবার গর্ভবতী

সোনারদেশ২৪:ডেস্কঃ

sonardesh24.comঅনেকদিন ধরেই গর্ভধারণ সমস্যায় ভুগছিলেন অস্ট্রেলিয়ার ব্রিসবেনের নাগরিক কেট হিল। এরপর যখন জানতে পারলেন তিনি গর্ভবতী তখন বেশ আনন্দিত হয়েছিলেন তিনি। কিন্তু একইসঙ্গে আশ্চর্যও হয়েছেন যখন জানতে পেরেছেন একবার যৌনমিলন করে মাত্র ১০ দিনের ব্যবধানে আলাদাভাবে দুইবার গর্ভবতী হয়েছেন তিনি। 

১০ বছর আগে পলিসিসটিক অভারিন সিনড্রম আক্রান্ত হন কেট হিল। যার অর্থ তিনি আর ডিম্বাণু তৈরি করতে পারবেন না। আর গর্ভধারণ করতে হলে তাকে হরমোন ট্রিটমেন্ট করতে হবে। গত ১০ বছর ধরে এই চিকিৎসা নিচ্ছিলেন হিল এবং মাত্র ১০ দিনের ব্যবধানে স্বাভাবিক উপায়ে দুইবার গর্ভধারণ করেছেন।

দুইবার গর্ভধারণের এই বিষয়টি সুপারফিটেশন নামে পরিচিত। এর ফলে তিনি আলাদাভাবে দুইটি পূর্ণ গর্ভকাল সম্পন্ন করেছেন যার সময়ের পার্থক্য দশ দিন। এটি সম্ভব এই কারণে যে, কেট হিল আগে থেকেই গর্ভবতী ছিলেন এবং এরপর তিনি আবারো গর্ভবতী হয়েছেন, যা খুবই বিরল ঘটনা।

এ প্রসঙ্গে কেট হিল বলেন, ‘এই পুরো বিষয়টি বিরল আরো একটি কারণে তা হলো আমি এবং আমার স্বামী একবার যৌনমিলন করেছি, ১০ দিন পর্যন্ত তার শুক্রানু জীবিত ছিল এবং দ্বিতীয় ডিম্বাণু তৈরি হওয়ার পর তা গর্ভধারণ করেছে।’ 

গর্ভকালীন সময়ে এই জমজ সন্তানদের আলাদাভাবে পর্যবেক্ষণ করা হতো এবং তাদের প্রসবের যে সময় দেওয়া হয়েছিল তার পার্থক্য ছিল ১০ দিন। সুপারফিটেশন এতটাই বিরল ঘটনা যে, বিশ্বে এমন ঘটনা পাওয়া গেছে মাত্র ১০টি। কিন্তু এরপরও হিল এবং তার স্বামী বুঝতে পারেননি এই গর্ভধারণের বিষয়টি এতটা চমকপ্রদ।

হিল দুই কন্যা শিশু প্রসব করেন। তাদের এক জনের নাম শার্লট এবং অন্য জনের নাম অলিভিয়া। তাদের ওজন এবং রক্তের গ্রুপ দুটোই আলাদা। হিলের এই বিষয়টি নিয়ে তার চিকিৎসক ডা. ব্র্যাড আর্মস্ট্রং গুগলে রিসার্চ করেছেন বলে জানিয়েছেন। তিনি বলেন, ‘সুপারফিটেশন এতটাই বিরল যে আমি মেডিক্যাল রিভিউ ওয়েবসাইটে এ নিয়ে কোনো লেখা পায়নি।’

হিলের এই ঘটনা অনেকটা ক্রিস্টাল এবং লুক ফাইন্ডলে দম্পতির মতো। চলতি বছরের শুরুতে দক্ষিণ অস্ট্রেলিয়ার এই দম্পতি জমজ সন্তানের জন্ম দেন, সন্তানদের একটি আইভিএফ এবং অন্যটি স্বাভাবিক প্রক্রিয়ায়। ফাইন্ডলি গত বছর ফার্টিলিটি চিকিৎসা নিয়েছিলেন এবং তার মাত্র একটি ভ্রুণ ট্রান্সফার করেছেন। দুই মাস পর এই দম্পতি জানতে পারেন তাদের জমজ সন্তান হবে- যাদের একজন কন্যা শিশু, যে আইভিএফ এবং অন্যটি ছেলে শিশু যে, স্বাভাবিক প্রক্রিয়ায় গর্ভে এসেছে।

Check Also

sonardesh24.com

নৌকার মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার বুধবার

সোনারদেশ২৪: ডেস্কঃ নৌকার মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার আগামীকাল বুধবার (১৪ নভেম্বর) অনুষ্ঠিত হবে। একাদশ জাতীয় সংসদ ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com