Monday, December 10, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

৩০ জনের মৃত্যু হতে পারে ১ পটকায়

সোনারদেশ২৪ রিপোর্টঃ

sonardesh24.comকটি পূর্ণাঙ্গ পটকার (এক ধরনের জলজ প্রাণী) বিষে ৩০ জন মানুষের মৃত্যু হতে পারে। পটকার বিষ সায়ানাইডের চেয়ে ১ হাজার ২০০ গুণ বেশি বিষাক্ত। এ কথা বলে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান।
 
বুধবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান। এর আগে মঙ্গলবার জেলার জৈন্তাপুরে পটকা রান্না করে খাওয়া দুই পরিবারের পাঁচজনসহ মোট ছয়জনের মৃত্যু হয়। এখনও সিলেটের বিভিন্ন হাসপাতালে অসুস্থ ২৬ জন নারী, পুরুষ ও শিশু চিকিৎসা নিচ্ছেন। এঘটনার পরপরই সিলেটের সর্বত্র সতর্কতা জারি করা হয়েছে। জৈন্তাপুর উপজেলায় একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে।
 
এ বিষয়ে সিভিল সার্জন বলেন, ‘পটকা কোন মাছ নয়, এটা একধরণের জলজ প্রাণী। এর মাথায় একধরনের বিষ থাকে।’ জনসাধারণকে এটি ক্রয়-বিক্রয়, রন্ধন ও ভক্ষণ থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।
 
মেডিসিন বিশেষজ্ঞ এনায়েত হোসেন বলেন, ‘এ ধরনের বিষক্রিয়ায় আক্রান্তদের ব্রেনের নার্ভাস সিস্টেম দুর্বল করে দেয়। শ্বাস প্রশ্বাস বন্ধ হয়ে দ্রুত মারা যায় রোগীরা।’
 
সিলেটের বিভিন্ন উপজেলা বাজারে প্রকাশ্যে পটকা ‘মাছ’ হিসেবে বিক্রি হয়। এ অঞ্চলের বেশিরভাগ মানুষ এটাকে ‘মাছ’ হিসেবে খেয়ে থাকেন। -বাসস।

Check Also

sonardesh24.com

‘গোপন বৈঠকে ইউএনওদের ডেকে ডিসিদের ৪ নির্দেশ’

সোনারদেশ২৪: ডেস্কঃ শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী প্রতিদিন জেলা প্রশাসকরা (ডিসি) মাঠ পর্যায়ে কর্মকর্তাদের নিয়ে বৈঠক ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com