Sunday, December 16, 2018

ঘরে বসে লাখপতি হোন।

অনলাইন ভিত্তিক অর্থ উপার্জনের ১০০% নিশ্চয়তা দিয়ে ডি.আই.টি-তে বিভিন্ন কোর্স-এ ভর্তি চলিতেছে..!

মোবাইলঃ-01763-023348
sonardesh24.com

৫ হাজার ১৭৩ জনকে প্লট বরাদ্দ

সোনারদেশ২৪ রিপোর্টঃ

sonardesh24.comগৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ দেশে মোট ৫ হাজার ১৭৩ জনকে প্লট বরাদ্দ করেছে।

সোমবার জাতীয় সংসদে কুমিল্লা-৮ আসনের এমপি নুরুল ইসলাম মিলনের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ দেশে মোট ৫ হাজার ১৭৩ জনকে প্লট বরাদ্দ দিয়েছে। তবে বর্তমান সংসদের কোনো সদস্যকে প্লট বরাদ্দ দেওয়া হয়নি। দেশের ১ হাজার ১৩৪ জন ব্যক্তিকে রাজউকের বিভিন্ন প্রকল্পে প্লট বরাদ্দ দেওয়া হয়েছে। রাজউক থেকে প্লট বরাদ্দ না পাওয়া সংসদ সদস্যদের সংখ্যা রাজউকে সংরক্ষিত নেই। তাদের জন্য পূর্বাচলে নতুন প্রকল্পে ১৫৫টি এবং সম্প্রসারিত উত্তরা তৃতীয় পর্ব প্রকল্পে ৮৩টি প্লট বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়া ঝিলমিল আবাসিক প্রকল্পে ১৯ জন এমপির অনুকূলে প্লট বরাদ্দ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী জানান, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ নিবিড় আবাসিক এলাকায় ১৭৫টি, মুজগুন্নিতে একটি, স্বল্প আয়ের লোকদের জন্য মীরের ডাঙায় একটি এবং কেডিএ ময়ূরী আবাসিক এলাকায় ৪৮৮টিসহ মোট ৬৬৫টি প্লট বিভিন্ন ব্যক্তির অনুকুলে বরাদ্দ দেওয়া হয়েছে। খুলনায় সাতজন এমপির আবেদনের ভিত্তিতে সাতটি প্লট ইতোমধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে।

এ ছাড়া চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সিলিমপুর আবাসিক এলাকায় (বর্ধিতাংশ পূর্ব) প্রকল্পে ৭০টি প্লট বরাদ্দ দেওয়া হয়েছে। একই ভাবে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ মহানন্দা আবাসিক এলাকা উন্নয়ন প্রকল্প, বনলতা বাণিজ্যিক এলাকা সম্প্রসারণ ও আবাসিক এলাকা উন্নয়ন প্রকল্প এবং বারণই আবাসিক এলাকায় মোট তিনটি প্রকল্পে ৫৩৭টি প্লট বরাদ্দ দিয়েছে। এ ছাড়া দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে মন্ত্রণালয়ের অধীনে আবাসিক সুবিধা দিতে ২১টি প্লট উন্নয়নসহ মোট ৪০টি প্রকল্প চলমান রয়েছে।

বেগম পিনু খানের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে রাজউক বাস্তবায়নাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্পে ভূমি উন্নয়ন, রাস্তা ও ব্রিজ নির্মাণ এবং অন্যান্য অবকাঠামো নির্মাণ কাজ বর্তমানে শেষ পর্যায়ে রয়েছে। এ প্রকল্পে ২৫ হাজার ১৬টি আবাসিক প্লট রয়েছে এবং এখানে কমপক্ষে ১৫ লাখ মানুষ বসবাস করতে পারবেন।

সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন বলেন, ‘ঢাকা শহরের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় সিটি রিজিয়ন ডেভেলপমেন্ট প্রজেক্টের অধীনে ঢাকা স্ট্রাকচার প্ল্যান (১৯৯৫-২০১৫) ও ডিটেইল্ড এরিয়া প্ল্যান (২০১০-২০১৫) রিভিউ করে রাজউক আওতাধীন এলাকার জন্য প্রণিতব্য নতুন স্ট্রাকচার প্ল্যান (২০১৬-২০৩৫) চূড়ান্ত পর্যায়ে রয়েছে। চট্টগ্রাম, খুলনা, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের পৃথক পৃথক মাস্টার প্ল্যান রয়েছে এবং এর আলোকে পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করা হয়েছে।

তিনি বলেন, “অপরিকল্পিত নগরায়ন ও জলবায়ু পরিবর্তনের ফলে দেশের বিভাগীয় শহরগুলোতে দুর্যোগের ঝুঁকি বেড়েই চলেছে। এ জন্য দেশের প্রতি উপজেলায় কম্প্রিহেনসিভ রিস্ক সেনসিটিভ ল্যান্ডইউস প্ল্যান প্রস্তুত করা হবে এবং এই প্ল্যানের আইনি কাঠামো হিসেবে ‘নগর ও অঞ্চল পরিকল্পনা আইন, ২০১৭’ মন্ত্রী সভায় অনুমোদিত হয়েছে।”

Check Also

sonardesh24.com

বিজয় দিবসের নাটক ‘আত্মজ’

বিনোদন ডেস্কঃ সোনারদেশ২৪: মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘আত্মজ’। মহান বিজয় দিবস উপলক্ষে ...

সম্পাদকঃ জিয়া্উল হক, নির্বাহী সম্পাদকঃ নওশাদ আহমেদঠিকানাঃ কমিউনিটি হাসপাতাল (৫ম তলা) মুজিব সড়ক, সিরাজগঞ্জ।
ফোনঃ ০১৬৮৩-৫৭৭৯৪৩, ০১৭১৬-০৭৬৪৪৪ ইমেইলঃ sonardesh24.corr@gmail.com, sonardesh24@yahoo.com